পাকিস্তানে বৃষ্টি-বন্যায় ৮ শিশুসহ ৫০ জনের মৃত্যু

মৌসুমি বর্ষণ ও তার ফলে সৃষ্ট আকস্মিক বন্যা, ভূমি ও ভবনধস এবং বিদ্যুৎপৃষ্ট হয়ে পাকিস্তানে এ পর্যন্ত ৮ শিশুসহ অন্তত ৫০ জনের মারা গেছেন।

- Advertisement -

গত ২৫ জুন থেকে ৭ জুলাই শুক্রবার পর্যন্ত ১২ দিনে এসব প্রাণহানির ঘটনা ঘটে। তাছাড়া বন্যা ও ভূমিধসজনিত দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৮৭ জন।

- Advertisement -google news follower

শুক্রবার (৭ জুলাই) দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা দপ্তরের (এনডিএমএ) কর্মকর্তারা এ তথ্য জানিয়ে বলেছেন, সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে পূর্ব পাঞ্জাবে এবং সেখানে অধিকাংশ মানুষ মারা গেছেন ভবন ধস ও বিদ্যুৎপৃষ্ট হয়ে।

পাকিস্তানের আবহাওয়া দপ্তর (পিএমডি) জানিয়েছে পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর লাহোরে বুধবার রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হওয়ায় সড়কগুলো প্রায় নদীতে পরিণত হয়েছে এবং শহরের ৩৫ শতাংশ এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।

- Advertisement -islamibank

পাকিস্তানে জুন থেকে সেপ্টেম্বর— চার মাস বৃষ্টি হয়। প্রতি বছর যে পরিমাণ বৃষ্টি হয় দেশটিতে, তার ৭০ থেকে ৮০ শতাংশই হয় এই চার মাসে। অতিবর্ষণ ঘটলে বন্যা হয় দেশটিতে।

গত বছর এমন বন্যায় পাকিস্তানে ১ হাজার ৭ শ’রও বেশি মানুষের মৃত্যু হয়েছে, ধ্বংস হয়েছে ২০ লাখেরও বেশি বাড়িঘর। সূত্র: আল জাজিরা

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM