চট্টগ্রামে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে চট্টগ্রাম মহানগরীতে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৯ জুন) সকাল সাড়ে ৭টায় প্রথম ও প্রধান জামাত নগরীর জমিয়তুল ফালাহ ময়দানে অনুষ্ঠিত হয়।

- Advertisement -

নামাজে ইমামতি করেন জমিয়াতুল ফালাহের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী।

- Advertisement -google news follower

ঈদের নামাজ আদায় করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও দক্ষিণ আফ্রিকার অনারারি কনসাল জেনারেল সোলায়মান আলম শেঠ, সাবেক মেয়র ও জাতীয় পার্টির নেতা মাহমুদুল ইসলাম চৌধুরী প্রমুখ।

সকাল সাড়ে ৮টায় একই স্থানে অনুষ্ঠিত ঈদুল আজহার দ্বিতীয় জামাতে ইমামতি করেন পেশ ইমাম হাফেজ মাওলানা আহমদুল হক।

- Advertisement -islamibank

ঈদের জামাত শেষে খুৎবা পাঠ করা হয়। এরপর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত। মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনার পাশাপাশি সারা বিশ্বের মুসলিম উম্মাহ’র গুনাহ মাফ চেয়ে দোয়া কামনা করা হয়েছে। যেকোনো বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য আল্লাহর দরবারে প্রার্থনা করা হয়েছে।

এরপর জামাত শেষে প্রত্যেক মুসল্লি একে অপরের সাথে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ঈদের নামাজের পরই আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে পশু কোরবানি করা হচ্ছে নগরের বিভিন্ন স্থানে।

এদিকে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ও চট্টগ্রাম কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির উদ্যোগে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের সামনে সকাল ৮টায় ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। ইমামতি করেন বাইতুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার সাবেক প্রিন্সিপ্যাল মাওলানা অধ্যক্ষ ড. সাইয়েদ মুহাম্মদ আবু নোমান।

এ ছাড়া নগরীতে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ১৬৪টি মসজিদ ও ঈদগাহ ময়দানে ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে। এর বাইরে নগরের ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরগণের তত্ত্বাবধানে ১টি করে প্রধান ঈদ জামাত স্ব স্ব মসজিদ/ঈদগাহে অনুষ্ঠিত হবে।

এছাড়া জেলার ১৭ উপজেলায় ২ হাজার ৪৮৯টি ঈদ উল আযহার জামাত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১ হাজার ৬১৭টি ঈদগাহে এবং ৮৭২টি মসজিদ রয়েছে।

প্রতিটি ঈদের জামাতে মুসল্লিরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে। নামাজ আদায় শেষে বাংলাদেশসহ সারা বিশ্ব ও মুসলিম উম্মার শান্তী কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দলমত নির্বিশেষে একে অন্যের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM