কলকাতা হাইকোর্টে আদিপুরুষ’-এর বিরুদ্ধে মামলা

ভারতের দক্ষিণী তারকা প্রভাস ও বলিউড অভিনেত্রী কৃতি শ্যানন অভিনীত সিনেমা ‘আদিপুরুষ’ গত ১৬ জুন মুক্তি পেয়েছে। মুক্তির আগে থেকে নানা বিতর্ক-সমালোচনা ছিল সিনেমাটি নিয়ে। মুক্তি পরেও তা চলছে।

- Advertisement -

সেসবের জেরেই দিল্লি, এলাহাবাদের পর এবার কলকাতা হাইকোর্টের সিনেমাটির বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছে।

- Advertisement -google news follower

এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম প্রতিদিনের এক প্রতিবেদনে জানানো হয়, রামায়ণের মতো মহাকাব্যের গল্পে অযথা যৌনতার সুড়সুড়ি দেয়া হয়েছে; এই অভিযোগ আদালতের দ্বারস্থ হয়েছেন আইনজীবী তন্ময় বসু।

বিচারপতি টি. এস. শিবাগনানাম ও বিচারপতি অজয়কুমার গুপ্তার এজলাসে এই মামলা দাখিল হয়েছে। তন্ময় বসুর অভিযোগ, রামায়ণের মতো মহাকাব্যকে ‘আদিপুরুষ’ সিনেমায় বিকৃত করা হয়েছে। আর যে নারী চরিত্রদের মাতৃজ্ঞানে শ্রদ্ধা করা হয় তাদের অশালীন পোশাকে দেখানো হয়েছে।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, ‘আদিপুরুষ’-এর সংলাপ নিয়েও আপত্তি উঠেছিল। তা পরে পালটে দেয়া হয়। তন্ময় বসুর অভিযোগ, সেগুলো জোড়াতালি দেয়ার মতো কাজ করা হয়েছে। আর এমন সিনেমা তৈরি করে হিন্দু সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করা হয়েছে।

ইতোমধ্যেই নেপালে ‘আদিপুরুষ’ নিষিদ্ধ করা হয়েছে। সে বিষয়ও এই অভিযোগে উল্লেখ করা হয়েছে। এমন সিনেমার প্রদর্শন বন্ধ হওয়া উচিত বলেও জানানো হয়েছে।

‘‘আদিপুরুষ’-এ রাম, রামায়ণ-এর অপমান’’- অভিযোগ তুলে দিন কয়েক আগেই দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল হিন্দু সেনা। এলাহাবাদ উচ্চ আদালতে দায়ের হয়েছে আরও একটি জনস্বার্থ মামলা।

সেখানে আবার অভিযোগ, ‘বজরংবলী এবং রাবণকে আদ্যোন্ত বিকৃত করে দেখানো হয়েছে। এবার কলকাতা হাইকোর্টের এই মামলার শুনানি আগামী মঙ্গলবার ধার্য করা হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM