আইপিএলের ফাইনাল আজ

আইপিএলের চলতি আসরের শুরু ও শেষ একই সুতোয় গাঁথা। উদ্বোধনী ম্যাচে মাঠে নেমেছিল যারা, আজ সেই চেন্নাই সুপার কিংস ও গুজরাট টাইটান্সই খেলবে মেগা ফাইনালে। এই ম্যাচ দিয়ে দুই মাসের ক্রিকেট যুদ্ধের ইতি ঘটবে। জানা যাবে কার হাতে ওঠবে সেই সোনালি ট্রফি।

- Advertisement -

রেকর্ড দশমবারের মতো ফাইনালে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। সুযোগ রেকর্ড পঞ্চম শিরোপা ঘরে তোলার। অন্যদিকে, হার্দিক পান্ডিয়ার গুজরাটের সামনে সুযোগ টানা দ্বিতীয়বারের মতো শিরোপা ঘরে তোলার। গুজরাটের মাঠ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলা শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়।

- Advertisement -google news follower

ফাইনালটা যে জমজমাট হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। ফাইনাল খেলতে যাওয়া দুদলই পুরো আসরজুড়ে দেখিয়েছে আধিপত্য। পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই প্লে-অফ নিশ্চিত করেছিল গুজরাট। চেন্নাই ছিল দ্বিতীয় অবস্থানে। ফাইনাল বলেই কাউকে এগিয়ে রাখা কঠিন।

এই ম্যাচে আত্মবিশ্বাসের দিক দিয়ে চেন্নাই থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবে গুজরাট। কারণ প্রথম কোয়ালিফায়ারে চেন্নাইয়ের কাছে হারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে মুম্বাই ইন্ডিয়ান্সকে উড়িয়ে দাপুটে জয় পেয়েছে গুজরাট। এর ওপর খেলা ঘরের মাঠ আহমেদাবাদে। যেখানে ব্যাট হাতে দুর্দান্ত শুভমান গিল-পান্ডিয়ারা।

- Advertisement -islamibank

তবে প্রতিপক্ষের মাঠে খেলা হলেও চেন্নাইকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই। এর আগে ৯ বার ফাইনালে খেলা দলটি, কীভাবে এমন গুরুত্বপূর্ণ ম্যাচের চাপ সামাল দিতে হয়, তা বেশ ভালো করেই জানে। ধোনির বুদ্ধিদীপ্ত অধিনায়কত্ব এই ম্যাচে বড় ভূমিকা রাখতে পারে।

গুজরাটের জন্য দুশ্চিন্তার কারণ হতে পারে মোহাম্মদ শামি-পাথিরানাদের বোলারদের ফর্ম। প্রথম কোয়ালিফায়ারে চ্যালেঞ্জিং স্কোর গড়েই গুজরাটকে ধরাশায়ী করেছিল ধোনির দল। জাদেজা-পাথিরানাদের পাশাপাশি ব্যাট হাতে ডেভন কনওয়ে-অজিন্কা রাহানেরা গুজরাট বোলারদের কঠিন পরীক্ষা নিতে পারে।

চেন্নাইয়ের জন্য বড় মাথা ব্যথার কারণ গুজরাট ওপেনার শুভমান গিলের অবিশ্বাস্য ফর্ম। ব্যাট হাতে একের পর এক সেঞ্চুরি হাঁকিয়ে চেন্নাইয়ের মনে ভয় ধরিয়েছেন শুভমান। তাই এই ব্যাটারকে আটকাতে ধোনি কী পরিকল্পনা করে, সেটাই দেখার বিষয়।

অতীতের পরিসংখ্যান অবশ্য গুজরাটের পক্ষেই কথা বলছে। এর আগে দুই দলের চারবারের দেখায় তিনবারই শেষ হাসি হেসেছিল গুজরাট। শুধু প্রথম কোয়ালিফারে জিতেছিল চেন্নাই। তাই অতীত পরিসংখ্যান বদলে নতুন ইতিহাস গড়াও ধোনির জন্য এক চ্যালেঞ্জ বটে।

গুজরাটের মাঠে বরাবরই ব্যাটিং-বান্ধব উইকেট। এর আগে এই মাঠে অনুষ্ঠিত সব ম্যাচই ছিল রানবন্যা। তাই এই ম্যাচেও যে হাই-স্কোরিং হতে যাচ্ছে, তা তো বলাই যায়। মাঠের পাশাপাশি গুজরাটের দর্শকরা চেন্নাইয়ে অন্যতম বড় প্রতিপক্ষ। তাই দর্শকদের চাপ সামাল দেওয়াও সহজ হবে না ধোনির জন্য।

চেন্নাইয়ের সম্ভাব্য একাদশ: রুতুরাজ গায়কোয়াড়, ডেভন কনওয়ে, শিবাম দুবে, অজিন্কা রাহানে, আম্বাতি রাইডু, রবীন্দ্র জাদেজা, মহেন্দ্র সিং ধোনি, মঈন আলী, দিপক চাহার, মাথিশা পাথিরানা ও মহেশ থিকশানা।

গুজরাটের সম্ভাব্য একাদশ: ঋদ্ধিমান সাহা, শুভমান গিল, হার্দিক পান্ডিয়া, দাসুন শানাকা, ডেভিড মিলার, রাহুল তেবাটিয়া, রশিদ খান, দর্শন নালকান্দে, নুর আহমেদ ও মোহাম্মদ শামি ও মোহিত শর্মা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM