দুর্ঘটনা রোধে ফিটনেসবিহীন গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে : ডিসি-ট্রাফিক

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি-ট্রাফিক) এন.এম নাসিরুদ্দিন বলেছেন, নিরাপদ সড়ক উপহার দেয়া আমাদের সকলের দায়িত্ব। কিন্তু বিভিন্ন কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এর জন্য শুধু পরিবহন চালক-শ্রমিক এককভাবে দায়ী নয়, জনসচেতনতাও জরুরী। জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হলে সড়কে লাইসেন্স, ডকুমেন্ট বা ফিটনেসবিহীন গাড়ি চালানো থেকে বিরত থাকতে হবে। আসন্ন পবিত্র ঈদ-উল আযহাকে সামনে রেখে সড়ক দুর্ঘটনা রোধে যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী উঠা-নামা, সড়ক দখল করে গাড়ি পাকিং, অযথা হর্ণ বাজানো, একটানা ছয় ঘন্টার বেশি সময় ধরে গাড়ি টালানো, গাড়ি চালানোর সময় মোবাইল ও হেডফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

- Advertisement -

আজ ২০ মে (শনিবার) সকাল ১১টায় নগরীর চট্টগ্রাম-শুভপুর বাস মালিক-শ্রমিকদের সাথে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ ও সড়কে শৃঙ্খলা রক্ষা ও সড়ক পরিবহন আইন সম্পর্কে আয়োজিত সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

- Advertisement -google news follower

ডিসি-ট্রাফিক বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করতে পরিবহন চালক-শ্রমিকসহ প্রত্যেককে আন্তরিক হতে হবে। প্রতিযোগিতামূলক মনোভাব, ওভার টেকিং, ওভার লোড, ওভার স্পিড ও অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানো যাবে না। সড়ক পরিবহন আইন ও ট্রাফিক সাইন মেনে গাড়ী চালালে সড়কে দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পাবে। যাত্রী, চালক ও পথচারীদের জীবনের নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে গাড়ি চালাতে হবে। সড়ক দুর্ঘটনা শূণ্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব না হলেও সচেতনতার মাধ্যমে কমিয়ে আনা সম্ভব।

চট্টগ্রাম-শুভপুর বাস মালিক সমিতির সভাপতি আব্দুর রহিমের সভাপতিত্বে ও সিএমপি’র ট্রাফিক-দক্ষিণ বিভাগের টিআই (প্রশাসন) অনিল বিকাশ চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত সচেতনতামূলক সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মোঃ আকরামুল হাসান। স্বাগত বক্তব্য রাখেন টিআই (সদরঘাট) জহুরুল ইসলাম সরকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম-শুভপুর বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক নুরুল আবছার, মহানগর শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক অলি আহমদ। সভায় চট্টগ্রাম-শুভপুর বাস মালিক ও চালক-শ্রমিকগণ উপস্থিত ছিলেন।

- Advertisement -islamibank

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM