ওবামাসহ ৫০০ আমেরিকানকে নিষিদ্ধ করল রাশিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, টেলিভিশন উপস্থাপক স্টিফেন কোলবার্ট এবং সিএনএন এর ইরিন বার্নেটসহ ৫০০ আমেরিকানের ওপর নিষেধাজ্ঞারোপ করেছে রাশিয়া

- Advertisement -

রাশিয়া শুক্রবার ঘোষণা করেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের রুশ বিরোধী নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে মার্কিন নির্বাহী ক্ষমতার অনেক বিশিষ্ট ব্যক্তিত্বর রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

- Advertisement -google news follower

এই তালিকায় বারাক ওবামা ছাড়াও রয়েছেন সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন হান্টসম্যান ও বেশ কয়েকজন সিনেটর। এছাড়া মিডিয়া ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন টেলিভিশন উপস্থাপক জিমি কিমেল, কলবার্ট এবং সেথ মেয়ার্স।

বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, ‘তালিকা-৫০০ এ সরকার ও আইন প্রয়োগকারী সংস্থার ব্যক্তিরা অন্তর্ভুক্ত রয়েছেন, যারা তথাকথিত ক্যাপিটল হিলে হামলার পরিপ্রেক্ষিতে ভিন্নমতাবলম্বীদের নিপীড়নের সঙ্গে সরাসরি জড়িত।’

- Advertisement -islamibank

সিএনএন এক খবরে বলেছে যে, রাশিয়ার যে ৫০০ আমেরিকানের ওপর নিষেধাজ্ঞারোপ করেছে তাদের মধ্যে রয়েছেন প্যাটন ওয়ালশ। তিনি একজন ব্রিটিশ নাগরিক।

মন্ত্রণালয় তার ওয়েবসাইটের একটি বিবৃতিতে নিষেধাজ্ঞা বিষয়ে লিখেছে, ‘ওয়াশিংটনের জন্য শেখার উপযুক্ত সময় এসেছে যে, রাশিয়ার বিরুদ্ধে প্রত্যেক শত্রুতামূলক আক্রমণের কঠোর প্রতিক্রিয়া পেতে হবে।’

তবে এসব ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ নির্দিষ্ট করে বলেনি রাশিয়া। এছাড়া নিষিদ্ধের পর তারা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। তবে এর বাইরে আর কী কী ব্যবস্থা নেওয়া হবে সে বিষয়েও বিস্তারিত কিছু জানানো হয়নি।

ইউক্রেনে হামলা চালানোর পর থেকে রাশিয়ার ওপর ধারাবাহিকভাবে নানা ধরনের নিষেধাজ্ঞারোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো। এর প্রতিক্রিয়ায় রাশিয়াও দেশগুলোর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞারোপ করেছে।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM