২০২৬ ফুটবল বিশ্বকাপের লোগো উন্মোচন: ফাইনালের তারিখ চূড়ান্ত

যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা যৌথভাবে আয়োজন করবে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপের এখানো অনেক সময় বাকি থাকলেও ইতোমধ্যেই আসরটির লোগো উন্মোচন করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

- Advertisement -

বুধবার (১৭ মে) এই লোগো উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং ব্রাজিলিয়ান ফুটবল গ্রেট রোনাল্ডো নাজারিও।

- Advertisement -google news follower

প্রথমবারের মতো ওই আসরে অংশ নেবে ৪৮ দল। ১২টি গ্রুপে ভাগ হয়ে খেলবে তারা। প্রতি গ্রুপে থাকবে ৪টি দল। প্রত্যেক গ্রুপ থেকে শীর্ষ দুই দল পরের পর্বে যাবে। তাদের সঙ্গে যোগ দেবে ১২টি গ্রুপ থেকে তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে সেরা ৮ দল।

মোট ৩২ দলকে নিয়ে হবে রাউন্ড অব থার্টি টু। সেখান থেকে রাউন্ড অব সিক্সটিন, কোয়ার্টার, সেমির পর ফাইনাল।

- Advertisement -islamibank

এবার চ্যাম্পিয়ন হতে হলে আগের চেয়ে ১ ম্যাচ বেশি খেলতে হবে। মোট ৮ ম্যাচে লড়তে হবে। সব মিলিয়ে ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি।

এসব তথ্য আগেই জানা গেছে। এবার আসন্ন বিশ্বকাপের ফাইনালের তারিখও চূড়ান্ত হয়েছে। ২০২৬ সালের ১৯ জুলাই (রবিবার) হবে শিরোপার লড়াই। প্রভাবশালী স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এ ফুটবল মহাযজ্ঞের পর্দা ওঠার কথা রয়েছে ৮ জুলাই। মোট ৫৬ দিন চলবে এ যুদ্ধ। এর আগে ২৫ মে’র মধ্যে চূড়ান্ত খেলোয়াড়দের তালিকা দিতে হবে টিমগুলোকে।

১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে ২৪টি করে দল অংশগ্রহণ করে। পরে ১৯৯৮ থেকে ৩২টি করে দল দ্য গ্রেটেস্ট শো অন আর্থে অংশ নিয়ে আসছিল। এবার সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৮টিতে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM