সপ্তাহজুড়ে বৃষ্টির পূর্বাভাস

ঘূর্ণিঝড়ের সঙ্গে সাধারণত দেশে প্রবল বৃষ্টিপাত হয়। কিন্তু এবার মোখার বেলায় তা ঘটেনি। গতকালও দেশের বেশির ভাগ জায়গা ছিল প্রায় বৃষ্টিশূন্য। কিছু জায়গায় মৃদু তাপপ্রবাহও লক্ষ্য করা গেছে।

- Advertisement -

তবে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অল্প কিছু জায়গায় তাপপ্রবাহ থাকলেও আজ মঙ্গলবার (১৬ মে) দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী এক সপ্তাহ বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে।

- Advertisement -google news follower

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ গণমাধ্যমকে বলেন, মূলত পশ্চিমা লঘুচাপ ও মৌসুমের স্বাভাবিক প্রবণতা হিসেবেই আজ থেকে দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত বাড়তে পারে।

গতকাল সোমবার দেশে তেমন একটা বৃষ্টি দেখা যায়নি। এর কারণ হলো ঘূর্ণিঝড় মোখা সব জলীয়বাষ্প টেনে নিয়ে মিয়ানমারের দিকে চলে গেছে।

- Advertisement -islamibank

এবার ঘূর্ণিঝড়ের সময় বৃষ্টি কম হওয়ার কারণ বিশ্লেষণ করে তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়টা পুরোপুরি আমাদের দেশের ভেতরে আসেনি। অথচ সিত্রাং ছোট একটা ঘূর্ণিঝড় ছিল। তবু তখন প্রায় ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছিল।

মোখা যেহেতু এক পাশ দিয়ে চলে গেছে, তাই অতটা বৃষ্টি দেখা যায়নি। আরেকটা কারণ হলো মোখা আমাদের ভূখণ্ডে খুব কম সময় ছিল। অনেক দ্রুত চলে গেছে। সে কারণে উপকূলীয় এলাকাগুলোতেও বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কম ছিল।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM