চট্টগ্রামে গ্যাসের কৃত্রিম সংকট: জরিমানা গুনল ৫ দোকানি

ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে কক্সবাজারের মহেশখালিতে অবস্থিত দুটি ভাসমান এলএনজি টার্মিনাল (তরল প্রাকৃতিক গ্যাস টার্মিনাল) সাময়িক বন্ধ থাকায় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় গ্যাস সংকট দেখা দিয়েছে।

- Advertisement -

ফলে গ্যাসের ওপর নির্ভরশীল পরিবহন খাতসহ বাসা-বাড়ি ও হোটেলগুলোতেও রান্নার সংকট দেখা দিয়েছে চরমভাবে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানীর পক্ষ থেকে জানানো হয়েছে এই সংকট আরো কয়েকদিন বিদ্যমান থাকবে।

- Advertisement -google news follower

এদিকে গ্রাহক চাহিদাকে পুঁজি করে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে গ্যাস সিলিন্ডার এর কৃত্রিম সংকট তৈরি করেছে। একই সাথে হঠাৎ করে দাম বাড়িয়ে দেয় হয় রাইস কুকার, ইনডাকশন চুলা ও ইনফ্রারেড চুলার।

এমন অভিযোগ পেয়ে রবিবার (১৪ মে) রাত থেকে অভিযানে নামেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

- Advertisement -islamibank

তারই ধারাবাহিকতায় আজ সোমবার (১৫ মে) সকাল ১১ টায় ফের অভিযান শুরু করা হয়। অভিযানে গ্যাস সিলিন্ডার ও রান্নার সরঞ্জামে কারসাজির দায়ে ৫ দোকানিকে মোট ৪১ হাজার টাকা জরিমানা করা হয়।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, নগরীর গোলাম রসুল মার্কেটে ইনডাকশন চুলা ও রাইস কুকারের দাম বেশী রাখায় দুটি দোকানকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং মার্কেট কমিটি সহ সকল দোকানদারদের সতর্ক করা হয়েছে।

তাছাড়া নগরীর লাভ লেনের হাবিব ট্রেডার্স গ্যাস সিলিন্ডার এর কৃত্রিম সংকট তৈরি করে কারসাজির দায়ে ১০ হাজার টাকা, এনায়েত বাজার মোড়ে জে এস ট্রেডিংকে ২০ হাজার টাকা এবং আরিফ ট্রেডার্সকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত।

উল্লেখ্য : চট্টগ্রাম নগরীর অনেক এলাকায় গত শনিবার সারাদিনই গ্যাস সংকট ছিল। তবে রবিবার সকাল থেকে তা প্রকট আকার ধারণ করে। গ্যাসের এই সংকট কাটতে আরো কয়েকদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন কেজিডিসিএল।

কেজিডিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. রফিকুল ইসলাম বলেন, মহেশখালীর দুটি ভাসমান এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় আগামী কয়েকদিন চট্টগ্রামজুড়ে গ্যাস সংকট থাকবে। বর্তমানে রিজার্ভ থেকে নিয়ে গ্যাস সরবরাহ করা হচ্ছে।

রিজার্ভে সাধারণত গ্যাস থাকে ৮০ থেকে ৮৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। রবিবার সেই রিজার্ভও শেষ হয়ে যায়। তবে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিকল্প ব্যবস্থায় সংকট নিরসনের চেষ্টা করছি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM