শুধু শহর নয়, তৃণমূলে উন্নয়ন পৌঁছে দেওয়া সরকারের লক্ষ্য: প্রধানমন্ত্রী

শুধু শহর নয়, তৃণমূল পর্যন্ত উন্নয়ন পৌঁছে দেওয়াই সরকারের লক্ষ্য বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

- Advertisement -

সোমবার (১৫ মে) দুপুরে রাজধানীর শাহবাগে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে আইন ও প্রশাসন প্রশিক্ষণ কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

- Advertisement -google news follower

দেশে দারিদ্র্যের হার উল্লেখযোগ্যভাবে কমানো হয়েছে উল্লেখ্য প্রধানমন্ত্রী বলেন, একে শূন্যের কোটায় নিতে চাই। তিনি বলেন, পদ্মা সেতুসহ যোগাযোগ উন্নয়নের ফলে বাংলাদেশের সবজি এখন যাচ্ছে বিশ্বের ৭০টি দেশে। একে আরও বাড়াতে হবে। নিজের গ্রামে থেকেই যেনো সবাই সব ধরনের কর্মসংস্থান চালাতে পারেন। সেই ব্যবস্থার দিকেই কাজ করে যাচ্ছে সরকার।

তিনি বলেন, আমাদের উন্নয়নের লক্ষ্যই ছিল তৃণমূল পর্যায় পর্যন্ত উন্নয়ন করা, এটা শুধু শহরভিত্তিক মানুষের জন্য না। আর তৃণমূলপর্যায়ে মানুষের উন্নতিটা যেন হয়, তাদের ক্রয়ক্ষমতা বাড়ানো, মাথাপিছু আয় বাড়নো এবং তাদের জীবনযাত্রার মান বাড়বে সেভাবেই সব পরিকল্পনা নিয়ে কাজ শুরু করা হয়। ২০০৯ সালে ক্ষমতা গ্রহণ করার পর এখনও আমরা ক্ষমতায় আছি, সেভাবেই কাজ করে যাওয়া হচ্ছে।

- Advertisement -islamibank

সামনে বিশ্বে আরও খারাপ সময় আসতে পারে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাই আমাদের কৃষি উৎপাদন বাড়াতে হবে, অনাবাদি জমি আবাদি করতে হবে। কৃষি জমির সর্বোচ্চ ব্যবহারের দিকে নজর দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, কর্মসংস্থান বাড়াতে ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে শিক্ষার পরিবেশ আরও উন্নত করতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সব ক্ষেত্রেই ডিজিটাল করতে হবে।

তিনি আরও বলেন, সাধারণ মানুষ যেন সব ধরনের অনিয়ম, দুর্নীতি থেকে মুক্ত হয় সে লক্ষ্যেই বিশেষভাবে চেষ্টা করে যাচ্ছে সরকার। দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি উন্নয়নের লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে। এ সময় প্রশিক্ষণ উপেক্ষা করে কর্মক্ষেত্রে উন্নতি করা যায় না। এ জন্যই প্রশিক্ষণের ওপর সরকার গুরুত্ব দিচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM