চবির ভর্তি পরীক্ষা ১৬ মে থেকেই শুরু

মঙ্গলবার অনুষ্ঠিতব্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে কেটে গেছে অনিশ্চয়তা। ঘূর্ণিঝড় মোকা’র কারণে গত দু’দিন ধরে ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মাঝে অনিশ্চয়তার সৃষ্টি হয়। তবে ঘূর্ণিঝড় বাংলাদেশ অতিক্রম করে চলে যাওয়ায় মঙ্গলবার যথাসময়ে শুরু হবে চবির ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ তথ্য নিশ্চিত করেছেন।

- Advertisement -

চবির রোববার ও সোমবারের সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করা হয়েছে। এরপর শিক্ষার্থীদের মধ্যে অনিশ্চয়তা দেখা দেয়। রোববার ভর্তি পরীক্ষা নিয়ে সভার পর এ বিষয়টি নিশ্চিত করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

- Advertisement -google news follower

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, ‘যেহেতু ঝড় বাংলাদেশ অতিক্রম করে চলে গেছে। তাই যথাসময়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা শুরু হবে মঙ্গলবার থেকে। চলবে ২৫ মে পর্যন্ত। বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট দিয়ে পরীক্ষা শুরু হচ্ছে চবির ভর্তি কার্যক্রম।

- Advertisement -islamibank

এবার চবির চার ইউনিট ও দুই উপইউনিটের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছেন ২ লাখ ৫৬ জন ভর্তিচ্ছু। সুতরাং প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৪১ জন ভর্তিচ্ছু।

১৬ মে ও ১৭ মে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল চার শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৭৪ হাজার ৬৫৯ জন ভর্তিচ্ছু।

১৮ মে সকাল-বিকেল ও ১৯ মে সকালে কলা এবং মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল তিন শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৫২ হাজার ৯৯৫ জন ভর্তিচ্ছু।

২০ মে ও ২১ মে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুধু সকালে দুই শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১৯ হাজার ৯৯৯ জন ভর্তিচ্ছু।

২২ মে সকাল-বিকেল ও ২৩ মে সমাজ বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সকাল-বিকেল তিন শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ৪৯ হাজার ১৭৮ জন ভর্তিচ্ছু।

২৪ মে ‘বি১’ উপইউনিটের (কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ, চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগ) ভর্তি পরীক্ষা শুধু সকালের শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ হাজার ৩৮২ জন ভর্তিচ্ছু।

২৫ মে ‘ডি১’ উপইউনিটের (শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ) ভর্তি পরীক্ষাও শুধু সকালের শিফটে অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ৩০টি আসনের বিপরীতে এবার চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ হাজার ৮৪৩ জন ভর্তিচ্ছু।

চবি ভর্তি পরীক্ষার সকাল শিফটে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে ৯টা ৪৫ মিনিটে। ওএমআর ফরম বিতরণ করা হবে। ১০টা ১৫ মিনিটে। প্রশ্নপত্র বিতরণ করা হবে ১১টায়। পরীক্ষা শেষ হবে ১২টায়।

বিকেল শিফটের পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে ২টা ১৫ মিনিটে। ওএমআর ফরম বিতরণ করা হবে ২টা ৪৫ মিনিটে। প্রশ্নপত্র বিতরণ করা হবে ৩টা ৩০ মিনিটে। পরীক্ষা শেষ হবে ৪টা ৩০ মিনিটে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে দিনে ৯ বার যাওয়া-আসা করবে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন।

উল্লেখ্য, গত বছর চবির ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে চূড়ান্তভাবে আবেদন করেছিলেন ১ লাখ ৪৩ হাজার ৭২৭ জন ভর্তিচ্ছু। সেই হিসেবে গতবার প্রতি আসনের বিপরীতে লড়েছিলেন ২৯ জন ভর্তিচ্ছু।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM