৪ দিনের সফরে ঢাকায় মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ

চার দিনের সফরে সস্ত্রীক ঢাকায় এসেছেন মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপন। বৃহস্পতিবার (১১ মে) সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় তাকে স্বাগত জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক।

- Advertisement -

মরিশাসের প্রেসিডেন্ট ঢাকায় ষষ্ঠ ইন্ডিয়ান ওশান কনফারেন্সে যোগ দেবেন। এরপর রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠক করবেন। মরিশাসের প্রেসিডেন্ট ঢাকায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর ও ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করবেন।

- Advertisement -google news follower

পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী সফররত মরিশাসের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়াও তিনি পোশাক শিল্প পরিদর্শন করবেন।

আগামীকাল শুক্রবার (১২ মে) ঢাকা শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী ভারত মহাসাগরীয় সম্মেলন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিভুক্ত আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষণাপ্রতিষ্ঠান ইন্ডিয়ান ফাউন্ডেশনের আয়োজনে ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই সম্মেলনের ষষ্ঠ আসর বসছে। সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে যোগ দেবেন মরিশাসের প্রেসিডেন্ট। সফর শেষে ১৪ মে তিনি ঢাকা ছাড়বেন।

- Advertisement -islamibank

এ সম্মেলনে মালদ্বীপের উপ-রাষ্ট্রপতি এবং আনুমানিক আরো ২৫টি দেশের পররাষ্ট্রমন্ত্রী/ মন্ত্রী/ প্রতিমন্ত্রী/ উচ্চপর্যায়ের প্রতিনিধিসহ দেড় শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করবেন। তা ছাড়া ডি-৮, সার্ক ও বিমসটেকের মহাসচিবসহ অন্যান্য প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

এরই মধ্যে প্রতিবেশী বন্ধুরাষ্ট্রগুলো ছাড়া অন্যান্য বন্ধুরাষ্ট্র সম্মেলনে তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছে। তদের মধ্যে মরিশাসের রাষ্ট্রপতি, মালদ্বীপের উপরাষ্ট্রপতি, ভারত, ভুটান, নেপাল, বাহরাইন ও সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী, সিশেলস, শ্রীলঙ্কা ও মাদাগাস্কারের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি, শ্রীলঙ্কা, জাপান, কম্বোডিয়া, অস্ট্রেলিয়া ও আরব আমিরাত থেকে প্রতিমন্ত্রী, সোমালিয়া ও ভিয়েতনাম থেকে উপমন্ত্রী এবং ফিলিপাইন, আমেরিকা, ইরান, কুয়েত, ওমান, থাইল্যান্ড ও জার্মানি থেকে উচ্চ পর্যায়ের সরকারি প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM