যুক্তরাষ্ট্রে দেউলিয়া আরও এক ব্যাংক

যুক্তরাষ্ট্রে ফার্স্ট রিপাবলিক ব্যাংক’ নামে আরও একটি বৃহৎ ব্যাংক দেউলিয়া হয়েছে। সোমবার এ বিষয়ে মার্কিন আর্থিক নিয়ন্ত্রক সংস্থা ‘ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ ফাইন্যান্সিয়াল প্রোটেকশন অ্যান্ড ইনোভেশন’ (ডিএফপিআই) বলেছে, তারা ফার্স্ট রিপাবলিক ব্যাংক বন্ধ করে দিয়েছে।

- Advertisement -

এছাড়া এ ব্যাংকটির সম্পদ জেপি মরগান চেজ ও ন্যাশনাল অ্যাসোসিয়েশনের নিকট বিক্রি করার জন্য একটি চুক্তিতে সম্মত হয়েছে।

- Advertisement -google news follower

এ বিষয়ে বিবিসি জানিয়েছে, মার্কিন আর্থিক নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্যস্থতায় জেপি মরগান চেজ সমস্যাগ্রস্থ মার্কিন ব্যাংক ফার্স্ট রিপাবলিকের দখল নিতে প্রস্তুত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাত নিয়ে কাজ করা ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স কর্পোরেশন (এফডিআইসি) এক বিবৃতিতে নিশ্চিত করেছে যে সোমবার এ ফার্স্ট রিপাবলিক ব্যাংক ভেঙে পড়েছে (অর্থাৎ, এ ব্যাংকটি বন্ধ হয়ে গেছে)।

- Advertisement -islamibank

গণমাধ্যমগুলো জানিয়েছে, ‘ফার্স্ট রিপাবলিক ব্যাংক’-এর সমস্ত ডিপোজিট (জমা থাকা অর্থ) ও বেশিরভাগ সম্পত্তি নেবে ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং জায়ান্ট জেপি মরগান।

ফার্স্ট রিপাবলিক হলো সাম্প্রতিক মাসগুলোতে পতন হওয়া তৃতীয় মার্কিন ব্যাংক। এ ঘটনা যুক্তরাষ্ট্রে বৃহত্তর ব্যাংকিং সংকটের আশঙ্কাকে উস্কে দিচ্ছে।

সান ফ্রান্সিসকো-ভিত্তিক ঋণদাতা ব্যাংকটির শেয়ারের দর গত সপ্তাহে ৭৫ শতাংশ কমে যায়। এরপর ফার্স্ট রিপাবলিক ব্যাংক কর্তৃপক্ষ জানায়, গ্রাহকরা মার্চ মাসে ১০০ বিলিয়ন ডলারের আমানত তুলে নিলে একটি আর্থিক সংকটের সৃষ্টি হয় এবং তা এ ব্যাংকটির পতন ডেকে আনে।

এর আগে মার্চ মাসে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক ও আরেকটি মার্কিন ঋণদাতা সংস্থা সিগনেচার ব্যাংকের পতন হয়। সূত্র : বিবিসি, সিএনএন

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM