ঈদের পাঁচ দিনে রেলপথে ৬ কোটি ৭১ লাখ টাকা আয়

এবারের ঈদুল ফিতরে ট্রেনে ঈদযাত্রা স্বস্তিদায়ক হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনসহ মন্ত্রণালয়।

- Advertisement -

রবিবার (৩০ এপ্রিল) রেলভবনে ঈদ পরবর্তী রেল ব্যবস্থাপনা সংক্রান্ত মূল্যায়ন সভায় সভাপতি হিসেবে যোগদান করে রেলপথ মন্ত্রী উপস্থিত সকলের উদ্দেশ্যে এ সন্তুষ্টি প্রকাশ করেন।

- Advertisement -google news follower

মন্ত্রী তার আলোচনায় বলেন, দেশ এগিয়ে যাচ্ছে তার পাশাপাশি রেল ব্যবস্থাও এগিয়ে যাচ্ছে। রেল ব্যবস্থাকে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ধীরে ধীরে উন্নত বিশ্বের মতো পর্যায়ে নিয়ে যেতে হবে।

রেলওয়ের কয়েকটি মেগা প্রকল্প এই বছরই উদ্বোধন করা হবে। রেলওয়ের সার্বিক উন্নয়নের পাশাপাশি রেল পরিচালনায় পরিবর্তন আনা হচ্ছে। নতুন নতুন ইঞ্জিন, কোচ সংযুক্ত হচ্ছে, নতুন ডাবল লাইন করা হচ্ছে।

- Advertisement -islamibank

যাত্রী সেবা বৃদ্ধির জন্য নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রী উল্লেখ্য করেন। আলোচনায় অংশগ্রহণকারী সকলেই এবারের টিকেট বিক্রয়ের পদ্ধতিকে স্বাগত জানান এবং আগামী ঈদগুলোতেও একইভাবে শতভাগ অনলাইনে দেয়ার প্রস্তাব করেন।

এবারের ঈদুল ফিতর উপলক্ষে ঈদের অগ্রিম টিকেট ৭ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত আন্তঃনগর ট্রেনের শতভাগ টিকেট অনলাইনে বিক্রয় করা হয়েছে।

ফলে যাত্রীরা কোনরকম ভোগান্তি ছাড়াই ঘরে বসে অনলাইনে টিকিট কাটতে পেরেছেন। টিকেট বিক্রয়ের স্বচ্ছতা নিশ্চিত করার জন্য টিকেট বিক্রয়ের কপিসমূহ স্টেশন এবং ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিভিন্ন স্টেশন সমূহে অস্থায়ী বাঁশের বেড়া নির্মাণ করে যাত্রী নিয়ন্ত্রিত করায় টিকেট ছাড়া কোনো যাত্রী স্টেশনে প্রবেশ করার সুযোগ পায়নি। ঈদযাত্রায় তেমন কোনো সিডিউল বিপর্যয় না ঘটায় এবং ট্রেনের ভিতরে এবারের ঈদযাত্রা যাত্রীদের কাছে বিগত কয়েক বছরের মধ্যে ছিল সবচেয়ে আরামদায়ক ও নিরাপদ।

শোভন চেয়ারের যাত্রীরাও তাদের সিটে যেতে কোনো ভোগান্তিতে পড়েনি। মাঝখানে দাঁড়ানো কোনো লোক ছিল না। ছাদের যাত্রী নিয়ন্ত্রণ করা হয়েছে।

এ সভায় অতিরিক্ত মহাপরিচালক অপারেশন কয়েকটি ঈদের যাত্রী পরিবহন ও আয়ের চিত্র তুলে ধরে বলেন, ২০২২ সালের ঈদুল ফিতরে ঈদ যাত্রায় ঢাকা থেকে পাঁচ দিনে যাত্রী পরিবহন হয়েছিল ১ লাখ ৭৫ হাজার ৯৬৩ জন এবং আয় হয়েছিল ৫ কোটি ১৯ লাখ ৬১ হাজার ৪৭৮ টাকা।

একই বছর ঈদুল আযহায় ঈদ যাত্রায় ঢাকা থেকে যাত্রী পরিবহন হয়েছিল ১ লাখ ৯৫ হাজার ৫১৯ জন এবং আয় হয়েছিল ৫ কোটি ৬১ লাখ ৩৩ হাজার ৫৪৭ টাকা। এই বছর ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা থেকে পাঁচ দিনে (১৭ থেকে ২১এপ্রিল) যাত্রী পরিবহন করা হয়েছে ২ লাখ ১৪ হাজার ৯৭৩ জন এবং আয় হয়েছে ৬ কোটি ৭১ লাখ ৬১ হাজার ৮০৯ টাকা।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM