মিরসরাইয়ে ভবন নির্মাণ সামগ্রি রেখে ফুটপাত দখল, জনদুর্ভোগ চরমে!

চট্টগ্রামের মিরসরাই পৌর সদরে নানান অনিয়ম এখন নিয়মে পরিনত হচ্ছে। দেখা গেছে, বিভিন্ন রাস্তায় ভবনের নির্মাণ সামগ্রী রেখে কাজ করায় দুর্ভোগে পড়ছেন পৌরবাসী। এতে দুর্ঘটনার আতঙ্কে ভীতসন্ত্রস্ত পথচারীরা।

- Advertisement -

কোনো নিয়ম নীতির তোয়াক্কা না করেই যত্রতত্র ইট-পাথর-বালু ফেলে রাখছেন ভবন মালিকরা। আইন অনুযায়ী রাস্তায় ইট, বালু ও পাথরসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী রাখা বেআইনি। কিন্তু তারপরও এ বিধান কেউ মানছেন না।

- Advertisement -google news follower

দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলে আসলেও মিরসরাই পৌরসভা ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কোনো জোর পদক্ষেপ নেয়া হচ্ছে না বলে স্থানীয়দের অভিযোগ!

সরেজমিনে দেখা যায়, পৌরসদরের দূরপাল্লার বাস কাউন্টার সংলগ্ন একটি বহুতল ভবন নির্মাণের কাজে ইট, বালু ও পাথর রাস্তার উপর মজুদ করে রেখেছে।

- Advertisement -islamibank

ফুটপাতে ঢালাই মেশিন রেখে চলছে ঢালাইয়ের কাজ৷ ইটের সুড়কি ফুটপাত বেয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পর্যন্ত মজুদ করে রাখা৷

ফলে ওই রাস্তায় যান চলাচল এবং পথচারীদের চলাচলে বিঘ্ন ঘটছে। ওই সব নির্মাণ সামগ্রীর কারণে পথচারীদের নিরাপদ চলাচলের ফুটপাতটিও ব্যবহার করা যাচ্ছে না।

রাস্তার উপরেই নির্মাণ কাজে ব্যবহৃত রড সোজা করা এবং সিমেন্ট এবং বালু মাখানোর কাজও করা হয়। আবার রডের আঘাত পাওয়ার আশঙ্কাও থাকে নির্মাণ কাজের পাশ দিয়ে চলার সময়। এতে যেমন পথচারীদের হাঁটায় বিঘ্ন সৃষ্টি হয় মহাসড়কের উপর দিয়ে হাটতে হয় তাদের৷ ফলে যেকোনো সময় এখানে দুর্ঘটনা ঘটতে পারে।

পথচারী সাফিন আহমেদ বলেন- অনেকদিন ধরেই রাস্তার উপর পাথর, বালু ও ইট রেখে ভবন নির্মাণ কাজ করছে। এতে সাধারণ পথচারীদের চলাচলে দুর্ভোগ বেড়েছে। রাস্তার উপর নির্মাণ সামগ্রী রাখার পাশাপাশি ফুটপাত বন্ধ করে ভবন নির্মাণ করছে এ নিয়ে কারো কোন মাথা ব্যাথা নেই।

এ বিষয়ে রিফাত রহমান , সাজু , শাহাদাত, টিপুসহ আরো অনেকেই অভিযোগ করে বলেন,  ইদানিং বিভিন্ন রাস্তায় ভবন নির্মাণ সামগ্রী রেখে রাস্তা ছোট করে ফেলেছে। আর এই সকল সামগ্রী রাখার কারনে রাস্তায় বেশির ভাগ অংশে বালু ও পাথর ছড়িয়ে ছিটিয়ে থাকে।

এরমধ্য দিয়ে মোটরসাইকেল চালাতে অনেক ভয় লাগে। মাঝে মধ্যেই বালু ও পাথরের কারনে অনেকেই মোটর সাইকেল থেকে পড়ে ব্যাথা পেয়েছেন।

এ বিষয়ে নির্মাণাধীন ভবনের মালিক আবদুর রহমান ইশানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এটি করা উচিত হয়নি। আমাদের ভুল হয়েছে। আমরা নিরুপায় হয়ে এভাবে রাস্তার উপর কাজ করছি। অন্য জায়গা নেই। আমি নিজে দাঁড়িয়ে থেকে কাজ করাচ্ছি যাতে কোনো সমস্যা না হয়।

মিরসরাই পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জহির উদ্দিন বলেন, পৌরসভার অনুমতি ছাড়া দিনে দুপুরে ফুটপাত বন্ধ রেখে এভাবে নির্মাণাধীন ভবনের কাজ একটি দণ্ডনীয় অপরাধ।

আমি ভবনের মালিককে বলার পরও তারা কাজ বন্ধ করেনি। উল্টো এসিল্যান্ড সাহেব মৌখিকভাবে অনুমতি দিয়েছেন এমনটা জানিয়েছে আমাকে।

মিরসরাই পৌরসভার মেয়র মো: গিয়াস উদ্দিন  বলেন, পৌর এলাকায় রাস্তার উপরে ও ফুটপাত দখল করে নির্মান সামগ্রী রেখে যারা ভবন নির্মান করছে এটি অনুচিত। বিষয়টি আমি দেখছি।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজা জেরিন বলেন, পৌরসদরের ওই নির্মাণাধীন ভবন কর্তৃপক্ষকে এর আগেও সতর্ক করেছিলাম। এখন অবশ্যই এর বিরুদ্ধে ব্যবস্থা নিব।

জেএন/জাবেদ/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM