ভারতে স্বর্ণ পাচারকালে সীমান্তে আটক চট্টগ্রামের মোনিকা

কাপড়ে ভাঁজ করে কোমরে বেঁধে স্বর্ণের বার পাচারকালে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের হাতে আটক হয়েছেন এক বাংলাদেশি নারী। জীবনে প্রথমবার স্বর্ণ পাচার করতে গিয়ে ধরা পড়েছেন এ নারী।

- Advertisement -

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) ওই নারী পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বনগাঁর পেট্রাপোল-বেনাপোল সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করছিলেন। সেসময় তাকে আটক করা হয়। পরে জিজ্ঞাসাবাদে এ বিপুল পরিমাণ স্বর্ণের বার উদ্ধার করা হয়।

- Advertisement -google news follower

আটক নারী পাচারকারীর নাম মোনিকা ধর। ৩৪ বছর বয়সী ওই নারী বাংলাদেশের চট্টগ্রামের বাসিন্দা।

শুক্রবার (২৮ এপ্রিল) বিএসএফ এক বিবৃতিতে এসব কথা জানিয়েছে। তাতে বলা হয়, ওই দিন বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ১৪৫ ব্যাটালিয়নের জওয়ানরা পেট্রাপোল সুসংহত চেকপোস্টে (আইসিপি) কর্তব্যরত ছিলেন।

- Advertisement -islamibank

বাহিনীর গোয়েন্দাদের কাছ থেকে তারা তথ্য পান বাংলাদেশি নারী স্বর্ণ নিয়ে স্থল সীমান্তের প্যাসেঞ্জার টার্মিনালের রাস্তা দিয়ে ভারতীয় সীমান্তে প্রবেশ করছেন। পরে নির্দিষ্ট সময়ে সেখানে পৌঁছলে বিএসএফের নারী জওয়ানরা তাকে আটকান এবং তল্লাশি অভিযান চালান।

ওই নারীকে তল্লাশির সময় জওয়ানরা তার কাছ থেকে ২৭টি বিভিন্ন ধরনের স্বর্ণের বার উদ্ধার করেন। ২.১৪৫ কেজি ওজনের ওই স্বর্ণের বারগুলোর আনুমানিক মূল্য ১,২৯,৩২,১৩৩ রুপি।

বিএসএফ আরো জানিয়েছে, এ স্বর্ণের বারগুলো ওই পাচারকারী নিজের পরনের কাপড়ে লুকিয়ে রেখে কোমরে বেঁধেছিলেন। এরপর জিজ্ঞাসাবাদের জন্য ওই নারীকে ফাঁড়িতে নিয়ে আসেন বিএসএফের কর্তব্যরত নারী জওয়ানরা।

জিজ্ঞাসাবাদে ওই নারী জানান, চট্টগ্রামের বাসিন্দা সুমন ধর তাকে ওই স্বর্ণের বারগুলো দিয়েছেন। তার দায়িত্ব ছিল ভারতে পৌঁছানোর পর তিনি উত্তর ২৪ পরগনা জেলার বারাসতের এক ব্যক্তির কাছে সেগুলো হস্তান্তর করবেন।

পুরো কাজ করলে পারিশ্রমিক বাবদ ২ হাজার রুপির প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু এর আগে বিএসএফের হাতে ধরা পড়ে গেলেন।

জীবনে এ প্রথম চোরাচালান করছেন বলেও জিজ্ঞাসাবাদে ওই নারী বিএসএফের কাছে জানিয়েছে। জব্দকৃত স্বর্ণের বারসহ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আটক নারীকে পেট্রাপোল শুল্ক বিভাগের হাতে হস্তান্তর করা হয়েছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM