শক্তিশালী দু’টি ভূমিকম্পে কাঁপল নেপাল

জোড়া ভূমিকম্পের কাঁপল নেপাল। বৃহস্পতিবার গভীর রাতে নেপালের পশ্চিমাঞ্চলে দুই দফায় ওই ভূমিকম্প আঘাত হানে। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রিখটার স্কেলে জোড়া ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৮ এবং ৫.৯।

- Advertisement -

অবশ্য ভূমিকম্পের জেরে এখনও কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

- Advertisement -google news follower

ভারতীয় বার্তাসংস্থা এএনআইয়ের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার বৃহস্পতিবার রাতে পশ্চিম নেপালে ভূমিকম্পের দু’টি ঘটনা রেকর্ড করেছে।

নেপালের পশ্চিমাঞ্চলীয় সুরখেত জেলার সিসমোলজিক্যাল সেন্টারের মতে, বৃহস্পতিবার গভীর রাতে ৪.৮ এবং ৫.৯ মাত্রার দু’টি ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। দেড় ঘণ্টার ব্যবধানে ঘটা জোড়া এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল বাজুরার ডাহাকোটে।

- Advertisement -islamibank

নেপালের সুরখেত জেলার সিসমোলজিক্যাল সেন্টারের কর্মকর্তা রাজেশ শর্মা বার্তাসংস্থা এএনআই-কে ফোনে বলেন, ‘প্রথম ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ১১:৫৮ মিনিটে হয় এবং রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.৯। এর দেড় ঘণ্টা পর রাত ১:৩০ মিনিটে (স্থানীয় সময়) ৫.৯ মাত্রার আরেকটি ভূমিকম্প রেকর্ড করা হয়।’

বাজুরা জেলা পুলিশ কার্যালয় জানিয়েছে, রাতের আঁধারে হওয়া এই ভূমিকম্পের জেরে আতঙ্কে স্থানীয়রা ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন।

এছাড়া বাজুরার পার্শ্ববর্তী পশ্চিম নেপালের অন্য জেলাগুলোতে কম্পন অনুভূত হয়েছেভূমিকম্পের প্রভাব নিরূপণ করা হচ্ছে বলেও নিশ্চিত করেছে বাজুরা জেলা পুলিশ কার্যালয়।

নেপালের পশ্চিম অঞ্চল দীর্ঘদিন ধরে স্থিতিশীল থাকলেও সাম্প্রতিক মাসগুলোতে সেখানে ভূমিকম্প রেকর্ড করা হচ্ছে। এর আগে ওই এলাকায় ভূমিকম্পে ছয়জনের মৃত্যু হয়েছিল।

নেপালের পার্বত্য জেলা বাজুরা দেশটির রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৮৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

উল্লেখ্য, নেপালে সাম্প্রতিক বছরগুলোতে বেশ কিছু ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। ২০১৫ সালের ২৫ এপ্রিল রাজধানী কাঠমান্ডু এবং পোখারা শহরের মধ্যবর্তী স্থানে রিখটার স্কেলে ৭.৮ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। এতে দেশটিতে অন্তত ৮ হাজার ৯৬৪ জন নিহত এবং প্রায় ২২ হাজার মানুষ আহত হন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM