এক পুরুষের ৪০ স্ত্রী!

একজন পুরুষ সর্বোচ্চ আর কটি বিয়েই বা করতে পারেন? ১, ২, ৩, ৪ অথবা ৫। তবে সংখ্যাটা যদি ৪০ হয়, তবে তো ভিরমি খাওয়ারই কথা। সেটাই হয়েছে ভারতের বিহারে। সেখানে একজনকে স্বামী হিসেবে দাবি করেন ৪০ জন!

- Advertisement -

এ ঘটনা প্রথম জানা গেছে আদমশুমারির তথ্য সংগ্রহ করতে গিয়ে। তথ্য সংগ্রহের জন্য কর্মীরা কাজ করার সময় একে একে কয়েকজন নারী নিজের স্বামীর নাম বলেন ‘রূপচাঁদ’।

- Advertisement -google news follower

শুরুতে তথ্য সংগ্রহে যাওয়া কর্মীরা এ বিষয়ে পাত্তা না দিলেও একই নাম বারবার আসতে থাকায় তারা অবাক হয়ে যান। গুনে দেখা যায়, একে একে ৪০ জন নারী তাদের স্বামীর নাম একই বলেছেন।

বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য পরে আদমশুমারির কাজ করা কর্মীরা ওই নারীদের সন্তানদের কাছে বাবার নাম জিজ্ঞাসা করেন। সে সময় সবাই একই উত্তর দিয়ে জানায় যে, তাদের বাবার নাম রূপচাঁদ। পরে আদমশুমারিতে এই নাম নথিভুক্ত করা হয়।

- Advertisement -islamibank

যদিও রূপচাঁদ নামে আদতে কোনো ব্যক্তি আছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। কেননা, আদমশুমারির তথ্য সংগ্রহে যাওয়া কর্মীরা এই তথ্য পেয়েছিলেন বিহারের এমন একটি এলাকা থেকে, যেখানে যৌনকর্মীরা বসবাস করেন।

ওই এলাকার ৭ নম্বর ওয়ার্ডে তথ্য সংগ্রহের সময় এই বিষয় নজরে আসে। সেখানে বসবাস করা নারীরা নিজেদের স্বামীর নামের জায়গায় রূপচাঁদ নামটি ব্যবহার করেন। তাদের সবার সন্তানদের বাবার নামের জায়গায় এ নাম ব্যবহার করা হয়।

বিহার রাজ্যে গত ৭ জানুয়ারি থেকে আদমশুমারির তথ্য সংগ্রহ শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের এই রাজ্যে আদমশুমারি নিয়ে ব্যাপক আলোচনা চলছে। প্রকল্পটি পরিচালনায় ব্যয় হচ্ছে ৫০০ কোটি রুপি। সূত্র: ইন্ডিয়া টুডে

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM