উপনির্বাচন: চট্টগ্রাম-৮ আসনে ভোট চলছে

চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনে চলছে ভোটগ্রহণ। বৃহস্পতিবার সকাল ৮টায় শুরু হওয়া এ ভোট নিরবচ্ছিন্নভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

- Advertisement -

নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে নোমান নোমান আল মাহমুদ, চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, মোমবাতি প্রতীকে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপির কামাল পাশা এবং একতারা প্রতীকে স্বতন্ত্র প্রার্থী রমজান আলী অংশ নিয়েছেন। উপ-নির্বাচনে বিএনপি ও জাতীয় পার্টি অংশ নেয়নি।

- Advertisement -google news follower

সকাল থেকে ভোটারের সংখ্যা ছিলো চোখে পড়ার মতো। এ আসনে ১৯০টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে। ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন বলে জানিয়েছে নির্বাচন অফিস।

সকাল ৮টায় এখলাসুর রহমান প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নোমান আল মাহমুদ। ভোট দিয়ে বেরিয়ে তিনি ভোটের পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

- Advertisement -islamibank

এসময় তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে মানুষ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। আশা করি জনগণ নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনার উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যাহত রাখবে।

নির্বাচনে পর্যাপ্ত পুলিশ, আনসার ও র‍্যাব মোতায়েন রয়েছে। পাশাপাশি জুডিশিয়াল এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। আশা করি শান্তিপূর্ণ উপায়ে নির্বাচন শেষ হবে।

তবে চট্টগ্রাম ৮ আসনের উপ নির্বাচনে বিভিন্ন কেন্দ্র পরিদর্শনের সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মোমবাতি প্রতীকে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ অভিযোগ করেছেন বিভিন্ন কেন্দ্র থেকে তার এজেন্টকে বের করে দেয়া হয়েছে।

তিনি বলেন, ক্ষমতাসীন কর্তৃক কয়েকটি কেন্দ্রে আমাদের এজেন্টদের হেনস্তার খবর পাচ্ছি। বিশেষ করে ৯নং চরণদ্বীপ ওয়ার্ড ও পোপাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ কিছু কেন্দ্র। আমরা ৩টি কেন্দ্রে ভোট গ্রহণ বন্ধের জন্য লিখিত অভিযোগ করেছি।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচন ঘিরে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। কোনো ধরনের অভিযোগও আসেনি।

চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এবং শ্রীপুর ও খরনদ্বীপ ইউনিয়ন ব্যতীত বোয়ালখালী উপজেলা। এই আসনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৬৫২জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ ও নারী ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন।

নির্বাচন কমিশন ৭৬টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে। এসব কেন্দ্রে ১৭ জন করে আইন-শৃংখলা রক্ষাবাহিনীর সদস্য মোতায়েন রয়েছেন। এছাড়া সাধারণ কেন্দ্রের জন্য ১৬ জন করে পুলিশ সদস্য মোতায়েন রয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

এর আগে মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা মইন উদ্দিন খান বাদল ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। কিন্তু তিনি ২০১৯ সালের ৭ নভেম্বর মারা যান। তিনি মারা যাওয়ার পর ২০২০ সালের ১৩ জানুয়ারির উপ-নির্বাচনে জয়ী হয়েছিলেন মোছলেম উদ্দিন আহমদ।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়।।

এদিকে এ আসনের উপ-নির্বাচনের পরিস্থিতি নিয়ন্ত্রণের রাখার স্বার্থে লাইসেন্সধারীদের অস্ত্রের প্রদর্শন ও বহনের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এই নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবেন জেলা প্রশাসক।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM