চট্টগ্রাম ৮ উপ-নির্বাচন: ভোটযুদ্ধ কাল,প্রস্তুত নির্বাচন কমিশন

রাত পার হলেই চট্টগ্রামের ৮ আসনের উপনির্বাচন। আগামীকাল ২৭ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১৯০টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

- Advertisement -

অবাধ নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে সার্বিক প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। আজ বুধবার (২৬ এপ্রিল) প্রতিটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও যাবতীয় নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো হয়েছে।

- Advertisement -google news follower

নির্বাচনী এলাকায় আইন শৃঙ্খলা রক্ষায় আনসার, পুলিশ সদস্য ও বিজিবি সদস্যরা মাঠে নেমেছেন। এছাড়া রয়েছেন জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ।

নির্বাচন অফিস সূত্র জানায়, এ আসনে ভোটার রয়েছেন ৫ লাখ ১৭ হাজার ৬৫২জন। এর মধ্যে বোয়ালখালী অংশে ভোটার রয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৯০২জন ও নগর অংশে ৩লাখ ২৯হাজার ৭৫০ জন ভোটার।

- Advertisement -islamibank

বোয়ালখালী উপজেলার ৭৮টি কেন্দ্রের ৫০৯টি গোপন কক্ষে এবং নগরীর ১১২টি কেন্দ্রের ৯০৫টি গোপন কক্ষে ইভিএম মেশিনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী নোমান আল মাহমুদ, মোমবাতি প্রতীকে ইসলামি ফ্রন্ট মনোনীত প্রার্থী স.উ.ম আবদুস সামাদ, চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্টের প্রার্থী অধ্যক্ষ মাওলানা এসএম ফরিদ উদ্দিন, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) কামাল পাশা ও একতারা প্রতীকে স্বতন্ত্র প্রার্থী রমজান আলী।

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলা ও নগরীর পাঁচলাইশ, চান্দগাঁও এবং বায়েজিদ বোস্তামী থানার আংশিক এলাকা নিয়ে চট্টগ্রাম-৮ আসন।

২০১৮ সালে মহাজোটের শরিক হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল( জাসদ) নেতা মইন উদ্দিন খান বাদল এ আসনে নির্বাচিত হন।

২০১৯ সালের ৭ নভেম্বর তিনি মৃত্যু বরণ করলে ২০২০ সালে ১৩ জানুয়ারি উপনির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদ সংসদ সদস্য নির্বাচিত হন। গত ৫ ফেব্রুয়ারি তার মৃত্যু হলে দ্বিতীয় দফায় উপ নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন।

তফসিল অনুযায়ী ২৭ এপ্রিল ভোট। এদিকে প্রথম উপনির্বাচনে বিএনপি অংশ নিলেও এবার তারা অংশ নিচ্ছে না।

জেএন/পূজন সেন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM