চাঁদ দেখা গেছে, কাল পবিত্র ঈদুল ফিতর

‘ওমন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানি তাগিদ।’ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই গান বাজছে রেডিও, টেলিভিশনসহ পাড়া মহল্লায়। শুরু হয়েছে ঈদের আনন্দ। ঈদের শুভেচ্ছা জানানোর ধুম পড়েছে ফোনে-সামাজিক যোগাযোগমাধ্যমে। কারণ, আজ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। দীর্ঘ ২৯ দিন সিয়াম সাধনার পর দেশে আগামীকাল শনিবার (২২ এপ্রিল) উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর।

- Advertisement -

এবার ঈদের প্রধান জামাত শুরু হবে জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায়। ৩৫ হাজার মুসল্লির জন্য এরই মধ্যে প্রস্তুত হয়েছে ঈদগাহ। নেওয়া হয়েছে নানা ব্যবস্থা। গরমে কেউ যেন কষ্ট না পান, সেজন্য পর্যাপ্ত খাবার পানির ব্যবস্থা রাখা হয়েছে। হঠাৎ ঝড়বৃষ্টির কবল থেকে মুসল্লিদের রক্ষায় পুরো ঈদগাহের ওপর ত্রিপল দিয়ে ঢাকা হয়েছে। আছে পর্যাপ্ত পাখা ও চিকিৎসা সহযোগিতার ব্যবস্থা, ওজুখানাসহ মহিলাদের জন্য আলাদা পথ। রয়েছে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থাও। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস জানিয়েছেন, গতবারের তুলনায় এবার স্বাস্থ্য সেবাকেন্দ্র বেশি রাখা হয়েছে, চিকিৎসক বেশি রাখা হয়েছে। কারণ, যে তীব্র দাবদাহ চলছে। এতে কেউ অসুস্থ হলে যেন সেবা দেওয়া সেজন্য সিভিল সার্জন অফিসসহ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন আলাদা স্বাস্থ্য সেবা কেন্দ্রের ব্যবস্থা করেছে।

- Advertisement -google news follower

ঈদুল ফিতরের তারিখ নির্ধারণে আজ শুক্রবার সন্ধ্যায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভার পর ধর্ম প্রতিমন্ত্রী জানান, পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল ঈদুল ফিতর উদযাপিত হবে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

- Advertisement -islamibank

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন।

ঈদের প্রধান জামাত

ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এবার রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ মাঠে ঈদুল ফিতরের প্রধান জামাত শুরু হবে সকাল সাড়ে ৮টায়। তবে, বৈরী আবহাওয়া থাকলে সকাল ৯টায় ঈদের প্রধান জামাত জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আবহাওয়া প্রতিকূল হলে ঈদের প্রধান জামাত জাতীয় ঈদগাহ থেকে পরিবর্তিত হয়ে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টার জামাতের সঙ্গে একীভূত হবে এবং এ জামাতে রাষ্ট্রপতি নামাজ আদায় করবেন।

বায়তুল মোকাররমে ঈদের জামাত

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে জামাত শুরু হবে।

জাতীয় সংসদ ভবনে ঈদের জামাত

ঈদের দিন জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল সাড়ে ৮টায় জামাত শুরু হবে। এ জামাতে সংসদের চিফ হুইপ, হুইপ, মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা অংশ নেবেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM