তীব্র তাপদাহে হিট স্ট্রোক করে মারা গেছে তিনশ ইঁদুর

রাজশাহীতে মামুনের বাণিজ্যিকভাবে চাষ করা তিনশ ইঁদুর মারা গেছেন। গত কয়েক দিনে চলমান তীব্র তাপদাহে এসব ইঁদুর মারা যায়। প্রাণিসম্পদ কর্মকর্তারা বলছেন, মূলত হিট স্ট্রোকের কারণেই ইঁদুরগুলোর মৃত্যু হয়েছে।

- Advertisement -

রাজশাহী আবহাওয়া অফিসের তথ্যমতে, রাজশাহীতে গত কয়েকদিন ধরেই চলছে তীব্র তাপপ্রবাহ।

- Advertisement -google news follower

বুধবার (১৯ এপ্রিল) বিকেল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ল্যাব সহকারী মামুন নিজ বাড়িতেই ইঁদুর চাষ করেন। অ্যালবিনো প্রজাতির সাদা ইঁদুরের খামার করেছেন তিনি। তার কাছ থেকে মূলত গবেষণার কাজে ব্যবহারের জন্য ইঁদুর কিনে নিয়ে যাচ্ছেন বিভিন্ন সংস্থা ও গবেষকরা।

- Advertisement -islamibank

মামুন বলেন, ‘অনেকটা শখের বশেই ইঁদুর পালন শুরু। এখন তা ব্যবসায় পরিণত হয়েছে। তবে বর্তমানে ইঁদুরের অবস্থা ভালো না। গরমের কারণে মারা যাচ্ছে। গত কয়েক দিনে অন্তত ৩০০টি ইঁদুর মারা গেছে। এখন অল্প কিছু আছে। এগুলো যত্ন নেওয়া হচ্ছে।

তিনি বলেন, ‘শুধু আমারই নয়, আমার দেখে অনেকেই এখন ইঁদুরের খামার দিয়েছেন। সেই খামারিদেরও এখন একই অবস্থা। সব খামারেই ইঁদুর মারা যাচ্ছে। অনেক খামারি পানি স্প্রে করছেন। এতে কিছু ইঁদুর বেচে আছে।

তবে গরমের কারণেই ইঁদুরগুলো মারা যাচ্ছে। আমার বাড়িতে যে ইঁদুরগুলো ওপরে বক্সে রাখা হয়েছে সেগুলোর একটিও বেঁচে নেই। বর্তমানে কিছু সংখ্যক বেঁচে আছে।

রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার মো. আখতার হোসেন বলেন, রাজশাহীতে গত কয়েকদিন ধরে তাপপ্রবাহ চলছে। সে কারণে প্রায় সব প্রাণীরই হিট স্ট্রোকের সমস্যা হচ্ছে।

আমরা সব প্রাণীকেই ঠান্ডা স্থানে রাখতে বলছি। পাশাপশি যাদের গোসল করানো যায় তাদের অন্তত দিনে দুইবার গোসল করাতে পরামর্শ দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, যদি কোনো কারণে গোসল করানো না যায় তাহলে তাদের যেখানে রাখা হবে সেখানে ভেজা বস্তা দিয়ে ঠান্ডা করতে বলা হচ্ছে। কিছুটা ঠান্ডা স্থানে রাখতে পারলে এসব প্রাণীর মৃত্যু কমে যাবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM