সন্দ্বীপের শিক্ষার্থীদের জন্য ফ্রি ঈদযাত্রা সার্ভিস চালু

চট্টগ্রাম-সন্দ্বীপ উপকূলীয় নৌ-রুটের শিক্ষার্থীদের ফ্রি ঈদ যাত্রা সেবা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। ‘হিউম্যান ২৪’ নামের সেচ্চাসেবি সংগঠনের উদ্যোগে আগামী বৃহস্পতিবার ও শুক্রবার দুইদিন কুমিরা থেকে গুপ্তছড়া রুটে যাতায়াত করা শিক্ষার্থীদের এই সেবা দেয়া হবে।

- Advertisement -

মঙ্গলবার ও বুধবার দুইদিন শিক্ষার্থীরা অনলাইনে রেজিষ্ট্রেশন করতে পারবেন নির্ধারিত গুগল লিংকে। এছাড়াও হালিশহর এ -ব্লক বাসস্ট্যান্ড মোড়ের নাহার কম্পিউটার এন্ড ট্রেনিং সেন্টারে এসে স্ব-শরীরে রেজিষ্ট্রেশন করা যাবে।

- Advertisement -google news follower

আয়োজকরা জানান, রেজিষ্ট্রেশন করা শিক্ষার্থীদের জন্য হালিশহর থেকে বাস সার্ভিস দেয়া হবে কুমিরা ঘাট পযন্ত। কুমিরা থেকে এসব শিক্ষার্থীদেরকে জেলা পরিষদের আওতাধীন বোট কিংবা বিআইডাব্লিউটিসির জাহাজ যোগে সন্দ্বীপ পারাপার করা হবে। হালিশহর থেকে সন্দ্বীপের গুপ্তছড়া পযন্ত যাতায়াত ব্যয় বহন করবে হিউম্যান ২৪।

এই কর্মসূচির অন্যতম আয়োজক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শোযাইব উদ্দিন হায়দার জানান, সন্দ্বীপ একটি দূর্গম এলাকা হওয়ার কারনে এতে যাতায়াত ব্যয় অতাধিক। সেই কারণে শিক্ষার্থীদের ঈদযাত্রা কিছুটা স্বস্তিদায়ক করার জন্য আমরা এই আয়োজন করেছি।

- Advertisement -islamibank

বৃহস্পতিবার ও শুক্রবার সকাল ৯ টায় হালিশহর বাসস্ট্যান্ড থেকে শিক্ষার্থীদের নিয়ে ঘাটের উদ্দেশ্যে যাত্রা করবে বাসগুলো, জানান তিনি।

হিউম্যান ২৪ এর প্রধান সমন্বয়কারী সাংবাদিক সালেহ নোমান জানান, উৎসব আনন্দে বাংলাদেশসহ পৃথীবির দুর্গম এলাকাগুলোতে সামাজিক উদ্যোগ কিংবা বিভিন্ন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে নানা ধরনের কর্মসূচি নেয়া হয়। সন্দ্বীপেও আমরা প্রথমবারের মত এই সেবা চালু করেছি যাতে দ্বীপের অবহেলিত যাতায়াত ব্যবস্থার দিকে সবার দৃষ্টি আকৃষ্ট হয়।

তিনি জানান, যাতায়াতের সময় শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়াসহ নানা সুবিধা দেয়া হয় কিন্তু সন্দ্বীপ রুটে এসব সুবিধা পায়না শিক্ষার্থীরা। আশা করছি আমাদের এই কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের অধিকারের প্রতি সবাই সচেতন হবেন।

হিউম্যান ২৪ এর এই কর্মসূচিতে নিবন্ধিত হওয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবদুস সামাদ রিফাত বলেন, এটি একটি চমৎকার উদ্যোগ, অনেক শিক্ষার্থী এতে উপকৃত হবে, অর্থ এবং সময় দুটিরই সাশ্রয় হবে।

এই কর্মসূচিতে পৃষ্ঠপোষকতা দিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী আফতাব খান অমি এবং যুক্তরাষ্ট্র প্রবাসী মিজানুর রহমান ভূঁইয়া মিলটন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM