প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যসেবার মান অনেকদূর এগিয়ে গেছে

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ মহিউদ্দিন বলেছেন, স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যসেবার মান অনেকদূর এগিয়ে গেছে।

- Advertisement -

সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে পল্লী এলাকার হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী সেবা পাচ্ছেন।

- Advertisement -google news follower

ফলে সেবা গ্রহণকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্যসেবার মানোন্নয়নে চিকিৎসক-নার্স ও কর্মচারীদেরকে আরও আন্তরিক হতে হবে।

গতকাল সোমবার (১৭ এপ্রিল) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত স্বাস্থ্য বিভাগীয় মাসিক সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

- Advertisement -islamibank

তিনি বলেন, যথাসময়ে বায়োমেট্রিক হাজিরা নিশ্চিতসহ হাসপাতাল, স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিক ও রোগীর বেড-বিছানাগুলো সবসময় পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

সরকারের পরিপত্র অনুযায়ী কমিউনিটি ক্লিনিকগুলোর সুপারভিশন ও মনিটরিং আরও জোরদার করতে হবে। ডাক্তার ও কর্মচারীদেরকে কর্মস্থলে থেকে জনগণের চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে। এর ব্যত্যয় ঘটতে পারবে না।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সমন্বয় সভায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মোঃ ওয়াজেদ চৌধুরী অভি, সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার, এমওসিএস ডা. মোঃ নওশাদ খান ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. এফ.এম জাহিদুল ইসলাম।

জেলার ১৫ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, বিভিন্ন কমিউনিটি ক্লিনিক ও স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার ও কর্মচারীগণ সভায় উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিধিমতে উন্নতমানের খাবার পরিবেশন, নির্ধারিত সরকারী ছুটির দিন সমূহে জরুরী পরিস্থিতি মোকাবেলায় মেডিকেল টিম প্রস্তুত রাখা, নিরবিচ্ছিন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে জরুরী বিভাগ, অন্তঃ বিভাগ ও বহিঃবিভাগ আগামী ২০ এপ্রিল বৃহস্পতিবার থেকে ২৪ এপ্রিল সোমবার সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত খোলা থাকবে।

এছাড়া উপজেলা পর্যায়ে কন্ট্রোল রুম চালু, জরুরী বিভাগে সার্বক্ষনিক চিকিৎসাসেবা চালু রাখাসহ ডিউটি রোস্টার অনুযায়ী চিকিৎসক-কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করা হবে।

এলক্ষ্যে আগামীকাল ১৯ এপ্রিল বুধবার থেকে ২৩ এপ্রিল রোববার সিভিল সার্জন কার্যালয়েন কন্ট্রোল রুম (ফোন নম্বর-০২৩৩৩৩৫৪৮৪৩) সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চালু থাকবে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM