একদিনেই দেশের ৭ স্থানে আগুন!

সোমবার (১৭ এপ্রিল) সকাল থেকে মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল পর্যন্ত গেল ২৪ ঘন্টা সময়ে দেশের ৭টি স্থানে আগুন লাগার ঘটনা ঘটেছে।

- Advertisement -

একদিনেই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে রাজধানীর উত্তরা বিজিবি মার্কেট, বায়তুল মোকাররম স্বর্ণের মার্কেট, ওয়ারী এলাকার শোরুম, নিউ মার্কেট এলাকার একটি ট্রান্সফরমার, নারায়ণগঞ্জের ওরিয়ন কারখানা, রংপুরের মতি প্লাজা ও বগুড়ার শিবগঞ্জের একটি বস্তার গুদামে।

- Advertisement -google news follower

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সূত্রে জানা গেছে এসব অগ্নিকাণ্ডের ঘটনায় কয়েক কোটি টাকার মালামাল পুড়ে গেলেও কোথাও হতাহতের খবর পাওয়া যায়নি।

বিজিবি মার্কেটে আগুন

- Advertisement -islamibank

সোমবার সকাল সাড়ে ১০টার দিকে উত্তরার ৭ নম্বর সেক্টরে নর্থ টাওয়ার ও সাইদগ্র্যান্ড সেন্টারের মাঝামাঝি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে অবস্থিত বিজিবি মার্কেটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের উত্তরা ও টঙ্গীর ছয়টি ইউনিট প্রায় এক ঘণ্টার চেষ্টায় একতলা টিনশেড মার্কেটটির আগুন নিয়ন্ত্রণে আনে।

মার্কেটের দোকানিরা জানান, মার্কেটের একটি দোকানে আগুন লাগে। এরপর আগুন মার্কেটের অন্যান্য দোকানে ছড়িয়ে পড়ে। দোকানগুলো থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী বের হতে থাকে। দোকানিরা নিজস্ব সরঞ্জামাদি দিয়েই আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালান।

তবে তাতে আগুন নিভছিল না। দোকানিরা তাড়াহুড়া করে মালপত্র বের করে নিচ্ছিলেন। এক পর্যায়ে খবর পেয়ে উত্তরা ও টঙ্গীর ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট সেখানে দ্রুত পৌঁছায়।

ফায়ার সার্ভিস জোন-৩-এর উপসহকারী পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, ‘১১টা ২৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই আমরা।

মার্কেটে দোকান আছে প্রায় ৬৫টি। আগুনে ৯টি দোকানের বেশির ভাগ মালপত্র পুড়ে গেছে। অন্তত তিন কোটি টাকার মালপত্র পুড়েছে বলে ব্যবসায়ীদের দাবি।

আগুন নির্বাপণে কাজ করা মো. আনিসুর রহমান বলেন, মার্কেটের একটি মোটর পার্টসের দোকান থেকে আগুন লাগে বলে প্রাথমিকভাবে তাঁরা জানতে পেরেছেন।

স্বর্ণের মার্কেটে আগুন

সোমবার বেলা ৩টার দিকে রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদসংলগ্ন জুয়েলারি মার্কেটের দ্বিতীয় তলায় আগুনের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস ও সির্ভিল ডিফেন্সের ডিউটি অফিসার রোজিনা আক্তার বলেন, একটি জুয়েলারি দোকান থেকে আগুনের সূত্রপাত বলে তাঁরা জানতে পারেন। পরে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে যাওয়ার আগেই দোকানিরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

ট্রান্সফরমার

সোমবার সন্ধ্যা ৭টার দিকে নিউ মার্কেট এলাকার নূর ম্যানশন সুপার মার্কেটের পাশের একটি বৈদ্যুতিক ট্রান্সফরমারে আগুনের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ওয়ারী শো রুমে আগুন

সোমবার রাত ২টা ৪০ মিনিটে রাজধানীর ওয়ারী পুলিশ ফাঁড়ির সামনে ৬তলা ভবনের দ্বিতীয় তলায় বেবিশপ নামের শোরুমে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের চেষ্টায় রাত ২টা ৪০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। বিষয়টি নিশ্চিত করেন ঢাকা কেন্দ্রীয় ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাফি আল ফারুক।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার দিবাগত রাত দেড়টার দিকে পুলিশ ফাঁড়ির সামনে হঠাৎ ট্রান্সফরমার ব্লাস্ট হয়। এর ফলে সামনে থাকা বেবিশপ নামের শোরুমে ধোঁয়া দেখা যায়। পরে আগুন দ্বিতীয় তলায় ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে আগুন লাগার কারণ জানাতে পারেনি ফায়ার সার্ভিস।

ওরিয়ন কারখানা

নারায়ণগঞ্জের ওরিয়নের কারখানায় দুপুর পৌনে ১টার দিকে আগুনের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের তৎপরতায় দুপুর পৌনে ২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানায় বাহিনীটি।

মতি প্লাজা

রংপুর নগরের জাহাজ কম্পানির মোড় এলাকায় মতি প্লাজায় বিকেল ৩টার দিকে আগুন লাগে। এক ঘণ্টার চেষ্টায় বিকেল ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

এতে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ১০টি ইউনিট কাজ করে। পুলিশ, র‌্যাব ও স্থানীয় লোকজনও আগুন নেভানোর কাজে অংশ নেয়। অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপপরিচালক আব্দুল হামিদ জানান, ১০টি ইউনিটের চেষ্টায় ৩৫ থেকে ৪০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তিনি বলেন, প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের সুনির্দিষ্ট কারণ বলা যাচ্ছে না। তদন্তসাপেক্ষে বিষয়টি জানা যাবে। ব্যবসায়ীদের দাবি, কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে।

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার আবু মারুফ হোসেন বলেন, এটি দুর্ঘটনা নাকি নাশকতা খতিয়ে দেখা হবে।

বস্তার গুদাম

বগুড়ার শিবগঞ্জ উপজেলার লস্করপুর গ্রামের ব্যবসায়ী আনিছুর রহমানের একটি বস্তার গোডাউনে দুপুর ১২টার দিকে আগুন লাগে। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আধাঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

শিবগঞ্জ ফায়ার স্টেশনের স্টেশন অফিসার বেলজার রহমান জানান, আগুন লাগার কারণ জানা যায়নি। প্রসঙ্গত, সম্প্রতি রাজধানীর বঙ্গবাজারে আগুন লেগে চার হাজারের বেশি ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM