গ্রেফতার হলেন যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁসকারী

ইউক্রেন যুদ্ধ নিয়ে মার্কিন সামরিক গোয়েন্দাদের তথ্য অনলাইনে ফাঁস করে দেয়ার অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার ম্যাসাচুসেটসের বোস্টনের আদালতে তাকে হাজির করা হবে।

- Advertisement -

অভিযুক্ত জ্যাক ডগলাস টিশেরা মার্কিন এয়ার ন্যাশনাল গার্ডের একজন সদস্য বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

- Advertisement -google news follower

২১ বছর বয়সী জ্যাককে বৃহস্পতিবার ম্যাসাচুসেটসের গ্রামীণ এলাকা ডাইটনের বাড়ি থেকে এফবিআই গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পরই হাফ প্যান্ট ও টি-শার্ট পরা জ্যাককে দ্রুত সাঁজোয়া যানে করে নিয়ে যাওয়া হয়।

জ্যাক টিশেরাকে একটি অনলাইন চ্যাট গ্রুপের নেতা হিসাবে চিহ্নিত করা হয়েছে, যে প্ল্যাটফর্মে গোপন নথিগুলি প্রথম ফাঁস করা হয়েছিল।

- Advertisement -islamibank

ফাঁস হওয়া নথিতে ইউক্রেনের যুদ্ধে যুক্তরাষ্ট্রের মূল্যায়ন বেরিয়ে এসেছে। পাশাপাশি আমেরিকান মিত্রদের সম্পর্কে সংবেদনশীল গোপনীয়তা প্রকাশ হয়ে পড়েছে।

এর ফলে যুক্তরাষ্ট্রকে তার বিশ্বব্যাপী মিত্রদের সামনে বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হয়েছে এবং জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি তৈরি করেছে।

এক সপ্তাহ আগে এই তথ্য ফাঁসের ঘটনা ঘটে। ওইসব নথির মাধ্যমে মিত্রদের ওপর যুক্তরাষ্ট্রের গোয়েন্দাগিরি এবং ইউক্রেনের সামরিক দুর্বলতা ফাঁস হয়ে যায়।

এর পরই তথ্য ফাঁসকারীর সন্ধানে নামে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা। এক সপ্তাহ হন্যে হয়ে খোঁজার পর বৃহস্পতিবার অভিযুক্তকে আটকের কথা জানায় এফবিআই।

জ্যাক ডগলাস টিশেরার বিরুদ্ধে ‘অননুমোদিত অপসারণ এবং শ্রেণীবদ্ধ তথ্য ফাঁসের’ অভিযোগ আনা হয়েছে।

এয়ারম্যান জ্যাক টিশেরা পশ্চিম কেপ কডের ওটিস এয়ার ন্যাশনাল গার্ড বেসে অবস্থিত ম্যাসাচুসেটস ন্যাশনাল গার্ডের গোয়েন্দা শাখায় আইটি বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন।

এর বাইরে তিনি প্রধানত পুরুষ কিশোরদের নিয়ে গঠিত একটি অনলাইন চ্যাট রুম তদারকি করেছিলেন, যাদের সাথে তিনি কয়েক মাস ধরে শীর্ষ পর্যায়ের গোপন তথ্য আদান-প্রদান করছিলেন বলে অভিযোগে উঠে এসেছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM