তিন মাসে ৫৭৯ জন প্রাণ হারিয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়

২০২৩ সালের প্রথম তিন মাসে সারাদেশে ১৩০২টি সড়ক দুর্ঘটনায় এক হাজার ৪৮৪ জন নিহত এবং দুই হাজার ৪৮৫ জন আহত হয়েছেন।

- Advertisement -

এ হিসেবে দৈনিক গড়ে ১৪টি দুর্ঘটনায় ১৬ জনের মৃত্যু হয়েছে। দুর্ঘটনা ও প্রাণহানির দিক থেকে মোটরসাইকেলের অবস্থান শীর্ষে।

- Advertisement -google news follower

রাজধানীতে গণমাধ্যমকর্মীদের সংগঠন শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরামের (এসসিআরএফ) পর্যবেক্ষণ ও জরিপে এ চিত্র উঠে এসেছে। রবিবার (৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

এতে বলা হয়, চলতি বছরের প্রথম ৩ মাসে ৫২৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৫৭৯ জনের মৃত্যু হয়েছে। এতে প্রতিদিন গড়ে নিহত হয়েছেন ৬ জনেরও (৬.৪৩) বেশি মানুষ।

- Advertisement -islamibank

প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে ৪৩১টি দুর্ঘটনায় ৪৮৯ জনের মৃত্যু হয়েছে। ফেব্রুয়ারিতে ৩৯২টি দুর্ঘটনায় ৪১১ নিহত ও এক হাজার ১০২ জন আহত হয়েছেন। মার্চে সর্বাধিক ৪৭৯টি দুর্ঘটনায় ৫৮৪ জন নিহত ও এক হাজার ১০২ জন আহত হয়েছেন।

এ সময়ে সর্বাধিক ৪২১টি দুর্ঘটনা ঘটেছে মহাসড়কে, যা মোট দুর্ঘটনার ৩২ দশমিক ৩৩ শতাংশ। সড়কে নিহতের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পথচারী। সেই সংখ্যা ৩৭০ জন।

এই তিন মাসে ২১১ নারী ও ২১০ শিশু মারা গেছেন, মোট প্রাণহানির মধ্যে নারী ও শিশুর অবস্থান যথাক্রমে ১৪ দশমিক ২১ ও ১৪ দশমিক ১৫ শতাংশ। আর গাড়িচালক ও সহকারী নিহত হয়েছেন ২০৯ জন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM