প্রথম ইনিংসে ২১৪ রানে অলআউট আয়ারল্যান্ড

ঘরের মাঠে টাইগার স্পিনার তাইজুল ইসলামের ঘূর্ণি জাদুতে একমাত্র টেস্টে ম্যাচে সফরকারী আয়ারল্যান্ডকে মাত্র ২১৪ রানে অলআউট করে দেয় বাংলাদেশ।

- Advertisement -

মাত্র ৫৮ রানের খরচায় এক এক করে সফরকারীদের ৫টি উইকেট তুলে নেন তাইজুল। তবে প্রথম দিনে ১০ ওভার ব্যাট করে ৩৪ রান তুললেও দুই ওপেনার তামিম ইকবাল ও নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে বসেছে সাকিব আল হাসানের দল।

- Advertisement -google news follower

ফলে দিনশেষে ১৮০ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা।

মঙ্গলবার (৪ এপ্রিল) মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে আইরিশ দুই ওপেনার জেমস ম্যাককুলাম আর মুরে কমিন্স সাবধানে ইনিংস শুরু করেছিলেন। তবে তারা বেশিক্ষণ সে প্রতিরোধ গড়তে পারেননি। কমিন্সকে এলবিডব্লিউতে কাবু করে ব্যক্তিগত ৫ রানে বিদায় করেন পেসার শরিফুল ইসলাম।

- Advertisement -islamibank

অধিনায়ক বালবার্নিকে নিয়ে আরও কিছুক্ষণ চালিয়ে যান ম্যাককুলাম। জুটিটা বেড়ে ওঠার আভাস দিতেই অবশ্য নিভে যায়। ইবাদতের বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন ম্যাককুলাম। ২৭ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। তৃতীয় উইকেটে বালবার্নি-টেক্টর প্রতিরোধের চেষ্টা করেন।

তবে তাইজুল ইসলামের বলে সুইপ করতে গিয়ে বিপদটা ডেকে আনেন বালবার্নি। ৫০ বলে ১৬ করে ফেরেন বালবার্নি। এতে ৪৮ রানে তৃতীয় উইকেট হারায় আয়ারল্যান্ড। লাঞ্চ বিরতির আগে বাকিটা সময় টেক্টরের সঙ্গে দাঁড়িয়ে যান ক্যাম্ফার। এরপর দ্বিতীয় সেশনে এই দুই ব্যাটার ক্রমশ ভয়ংকর হয়ে উঠেছিল।

আইরিশ দলের হয়ে টেস্টে অভিষিক্ত এই দুই ব্যাটার চতুর্থ উইকেটে ৭৪ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়ে বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিল। কিন্তু মেহেদি হাসান মিরাজের অফস্পিন ভেলকিতে ব্রেক থ্রু পায় বাংলাদেশ।টাইগার অলরাউন্ডারের বলে ক্লিন বোল্ড হয়ে বিদায় নেন টেক্টর। দলীয় ১২২ রানে এই ব্যাটার অভিষেক টেস্টে ৯২ বলে ৫০ রান করে সাজঘরে ফেরেন।

এরপরই তাইজুল তুলে নেন দুই উইকেট। তামিমের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান পিটার মুর (১)। এরপর শেত ব্যাটার কার্টিস ক্যাম্ফার ৩৪ রান করে তাইজুল ইসলামের এলবিডব্লিউর ফাঁদে পড়েন।

এরপরও লোয়ার অর্ডারে অ্যান্ডি ম্যাকব্রিন ১৯ রান করে পেসার এবাদত হোসেনকে পুল খেলতে গিয়ে হন মুমিনুল হকের ক্যাচ। লরকান টাকার দেখেশুনে খেলে দলকে এগিয়ে নিচ্ছিলেন। তবে আবারও তাইজুলের বলে লিটন দাসের দুর্দান্ত স্টাম্পিংয়ের শিকার হতে হন তিনি। দলীয় ১৯৯ রানের মাথায় ৭৪ বলে ৩৪ রান করে ফেরেন টাকার।

এরপর পেস অলরাউন্ডার মার্ক অ্যাডায়ার ৩২ রান যোগ করলেও ২১৪ রানের বেশি করতে পারেনি সফরকারীরা। তাইজুলের ৫ উইকেটের সঙ্গে মিরাজ ও এবাদত ২টি করে উইকেট শিকার করেন। বাকি ১টি উইকেট পান শরিফুল ইসলাম।

আয়ারল্যান্ডের ২১৪ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে উদ্বোধনীতে নামেন ফিল্ডিংয়ে চোটে পড়ে শঙ্কায় থাকা তামিম ইকবাল। তার সঙ্গে ব্যাট করতে নামেন নাজমুল হোসেন শান্ত।

তবে দলীয় ২ রানের মাথায় প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ। মার্ক এডায়ারের বলে নিজের প্রথম বলেই বোল্ড হয়েছেন শান্ত। ফলে শূন্যহাতে গোল্ডেন ডাকের লজ্জা নিয়ে মাঠ থেকে ফিরেছেন তিনি।

এরপর সাবেক অধিনায়ক মুমিনুল হককে নিয়ে দেখেশুনে খেলছিলেন তামিম। আইরিশ বোলারদের বাজে বলগুলোকে দুজনে মিলে সীমানা ছাড়া করছিলেন। তবে ১০ ওভারের শেষ বলে মার্ক এডায়ারের হাতে ক্যাচ দিলে থেমে যায় তামিমের ২১ রানের ইনিংস।

এর পর পরই প্রথম দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেন আম্পায়াররা। দিন শেষে মুমিনুল হক ১২ রানে অলরাজিত আছেন। আগামীকাল তার সঙ্গে নতুন ব্যাটার দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM