ভারতে জয়ার ‘নকশীকাঁথার জমিন’ পুরস্কৃত

বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জয়া আহসান অভিনীত ঢাকার সিনেমা ‘নকশীকাঁথার জমিন’ তৃতীয় সেরা সিনেমার পুরস্কার পেয়েছে। গত ২৩ মার্চ শুরু হয় এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৪তম আসর। বৃহস্পতিবার ছিল সমাপনী দিন। এদিন পুরস্কার ঘোষণা করা হয়। ভারতের কর্ণাটক রাজ্য সরকারের এ উৎসবের আয়োজন করেছিল।

- Advertisement -

উৎসবটির এশিয়ান কম্পিটিশন বিভাগে বাংলাদেশের দুটি সিনেমা মনোনয়ন পেয়েছিল। একটি আকরাম খান নির্মিত ‘নকশীকাঁথার জমিন’, অন্যটি নূর ইমরান মিঠুর ‘পাতালঘর’। প্রথম সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। অন্যটিতে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। এতে মলিন-সাদামাটা চরিত্রে দেখা যায় তাকে। এবারই প্রথম এমন রূপে পর্দায় হাজির হলেন তিনি। তবে ফারিয়াকে শূন্য হাতে ফিরতে হয়েছে এই উৎসব থেকে।

- Advertisement -google news follower

উৎসবটির এশিয়ান কম্পিটিশন বিভাগে চারটি পুরস্কার দেওয়া হয়। প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও স্পেশাল জুরি মেনশন। এবার প্রথম সেরা সিনেমা হয়েছে দুটি। এগুলো হলো— ইন্দোনেশিয়ার কামিলা আন্দিনি নির্মিত ‘বিফোর, নাও অ্যান্ড দেন’ ও ইরানের সৈয়দ মর্তেজা ফাতেমির ‘মাদারলেস’। দ্বিতীয় সেরা সিনেমার পুরস্কার পেয়েছে শ্রীলঙ্কার সিনেমা ‘স্যান্ড’। আর তৃতীয় সেরা হয়েছে যৌথভাবে বাংলাদেশের ‘নকশীকাঁথার জমিন’ ও ভারতের ‘ভিরাতাপুরা ভিরাগি’।

স্পেশাল জুরি মেনশন দেওয়া হয়েছে ভারতের বাদিগার দেবেন্দ্র নির্মিত কন্নড় ভাষার ‘ইন’ সিনেমাকে। এই বিভাগে ৮ দেশের মোট ১৪টি সিনেমা প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

- Advertisement -islamibank

উচ্ছ্বাস প্রকাশ করে জয়া আহসান বলেন, ‘‘আপনাদের চমৎকার একটা আনন্দের সংবাদ দিচ্ছি! এ আনন্দ যেমন আমাদের সবার, তেমনি আমাদের দেশেরও। ১৪তম ব্যাঙ্গালুরু ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের এশিয়ান কম্পিটিশনে, বিখ্যাত সব সিনেমার সঙ্গে প্রতিযোগিতায় ছিল জীবনঘনিষ্ঠ নির্মাতা আকরাম খান নির্মিত অনুদানের সিনেমা ‘নকশীকাঁথার জমিন’। ইন্টারন্যাশনাল এসব সিনেমার সঙ্গে প্রতিযোগিতা করে সিনেমাটি তৃতীয় স্থান অধিকার করেছে।’’

২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদান লাভ করে ‘নকশীকাঁথার জমিন’। জয়া আহসান ছাড়া সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন— ইরেশ যাকের, সেঁওতি, সৌম্য জ্যোতি, দিব্য জ্যোতি প্রমুখ।

জেএন//এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM