চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের সাথে বেলজিয়াম রাষ্ট্রদূতের মতবিনিময় সভা অনুষ্ঠিত

বাংলাদেশে নিযুক্ত বেলজিয়াম রাষ্ট্রদূত দিদিয়ের ভ্যানডার হ্যাসল ৩০ মার্চ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালকমন্ডলীর সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন।

- Advertisement -

মতবিনিময় সভায় চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন, ওয়ালোনিয়া’র ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনার গোয়ালিয়াম ডি বাসুমপিয়েরে, ফ্ল্যান্ডার্স’র ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট কমিশনার বাবেতে ডেসফজ, চেম্বার পরিচালকদ্বয় জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর) ও অঞ্জন শেখর দাশসহ বিএসআরএম গ্রুপের প্রতিনিধি সঞ্জয় দাশ বক্তব্য রাখেন।

- Advertisement -google news follower

এ সময় চেম্বার পরিচালকবৃন্দ মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মোঃ ওমর ফারুক ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, প্রাক্তন পরিচালক মাহফুজুল হক শাহ ও রিলায়েন্স এসেট্স্ এন্ড ডেভেলাপমেন্টস (বিডি) লিঃ’র পরিচালক ওমর মুক্তাদিরসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভ্যানডার হ্যাসল বলেন-বেলজিয়াম ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ত্বরান্বিত করার উদ্দেশ্যে চট্টগ্রামে বাণিজ্য প্রতিনিধির এই সফর। এখানে চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের সাথে আলোচনা হবে যার মাধ্যমে দু’দেশের মধ্যে কিভাবে বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর করা যায় সেই বিষয়ে দৃষ্টিপাত করবো।

- Advertisement -islamibank

তিনি আরো বলেন-বাংলাদেশ থেকে প্রায় ১ বিলিয়ন ডলার তৈরিপোশাক বেলজিয়ামে রপ্তানি হয়। এই রপ্তানি আরো বৃদ্ধির লক্ষ্যে পণ্য বৈচিত্র্যকরণের উপর গুরুত্বারোপ করতে বাংলাদেশী ব্যবসায়ীদের আহবান জানান। এছাড়া বাংলাদেশে শিপ রিসাইক্লিং ও শিপ বিল্ডিং সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে বেলজিয়ামের সম্ভাবনার কথা উল্লেখ করেন। পাশাপাশি বাংলাদেশে বেলজিয়ামের দূতাবাস না থাকলেও ঢাকাস্থ সুইডেন দূতাবাসের মাধ্যমে ভিসা প্রক্রিয়া সহজীকরণে আশ্বস্ত করেন।

চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মোঃ রুহুল আমিন বলেন-বাংলাদেশ থেকে তৈরিপোশাক ও বাইসাইকেলসহ বিভিন্ন পণ্য বেলজিয়ামে রপ্তানি হয়। এছাড়া বাংলাদেশ বেলজিয়াম থেকে আয়রন, স্টীল, মেশিনারী, কেমিক্যালসসহ বিভিন্ন পণ্য আমদানি করে থাকে। কিন্তু বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ খুবই নগন্য। তাই এখনই সময় এসেছে বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ বাড়ানোর। তিনি বাংলাদেশের বৃহৎ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে কৃষিভিত্তিক শিল্প, কসমেটিক্স, লাইট ইঞ্জিনিয়ারিং এবং বাইসাইকেল ইন্ডাষ্ট্রিতে বিনিয়োগের সুযোগ কাজে লাগিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে অথবা একক বিনিয়োগের আহবান জানান। মতবিনিময়ের পূর্বে বেলজিয়ামের তিনটি ব্যবসায়িক গ্রুপ কিপকো ড্যামাকো গ্রুপ, এ্যাকুয়া বার্ক ও আইবিএ প্রতিনিধিদলের সাথে চেম্বার সদস্যদের সাথে বিটুবি সেশন অনুষ্ঠিত হয়।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM