ইউক্রেনকে অত্যাধুনিক ১৮টি ‘লেপার্ড-২’ ট্যাংক দিল জার্মানি

প্রতিশ্রুতি অনুযায়ী অত্যাধুনিক ১৮টি ‘লেপার্ড-২’ ট্যাংক ইউক্রেনে পাঠিয়েছে জার্মানি। জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, ‘প্রথমসারির এই ট্যাংকগুলো যুদ্ধে কার্যকর ভূমিকা রাখবে।’

- Advertisement -

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্য থেকে চ্যালেঞ্জার ২ ট্যাংকও ইতোমধ্যে ইউক্রেনে পৌঁছেছে।

- Advertisement -google news follower

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমা মিত্রদের কাছে অত্যাধুনিক ট্যাংক ও সামরিক সরঞ্জাম চেয়ে আসছিল ইউক্রেন।

লেপার্ড-২ ট্যাংক পাওয়ার বিষয়ে এখনও আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি ইউক্রেন সরকারের। তবে ব্রিটেনের তৈরি চ্যালেঞ্জার ট্যাংক পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কিয়েভ।

- Advertisement -islamibank

লেপার্ড-২ ট্যাংকগুলো যুদ্ধের ময়দানে ব্যাপক কার্যকর বলে দাবি ন্যাটোভুক্ত দেশগুলোর। এসব ট্যাংক পরিচালনার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে ইউক্রেনীয় বাহিনীকে। যেকোনও সমস্যায় প্রযুক্তিগত সহায়তাও দেওয়া হবে। কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনীয় সেনাদের বিশেষভাবে প্রশিক্ষণ দিয়েছে বার্লিন।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস আরও বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী এবং সময়মতো ট্যাংকগুলো আমাদের ইউক্রেনীয় বন্ধুদের হাতে তুলে দিতে পেরেছি।

এ বিষয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেন, ইউক্রেনকে ১৮টি লেপার্ড-২ ট্যাংক দিয়েছে জার্মানি। এই অত্যাধুনিক ট্যাংক কীভাবে চালাতে হয়, দেশটির সেনাকে প্রশিক্ষণও দেয়া হয়েছে। আমি নিশ্চিত, এই ট্যাংক যুদ্ধক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসবে।

জেএন/এমআর

 

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM