টি-টোয়েন্টি ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়ার রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা

আধুনিক ক্রিকেটে বোলাররা কতটা অসহায় হয়ে পড়ছেন, তার নজির দেখাল ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টি-টোয়েন্টি। সেঞ্চুরিয়নের ম্যাচটায় ২৫৮ রানের পুঁজি নিয়েও জিততে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। পাহাড়সম রান টপকে দক্ষিণ আফ্রিকা কোনো আন্তর্জাতিক ম্যাচের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রান গড়ার কীর্তি তো গড়েছেই, একইসাথে গড়েছে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড।

- Advertisement -

টস হেরে আগে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই উইকেট হাতায় ওয়েস্ট ইন্ডিজ। তবে জনসন চার্লসের তাণ্ডবে দলটিকে পথ হারাতে হয়নি। ক্রিস গেইলের রেকর্ড ভেঙে মাত্র ৩৯ বলে শতক হাঁকান চার্লস। কাইল মেয়ার্সের ২৭ বলে ৫১ রানের ইনিংসে দারুণ সঙ্গ পান।

- Advertisement -google news follower

চার্লস থামার আগে মাত্র ৪৬ বলে ১১৮ রান করে অপরাজিত থাকেন, হাঁকান ১০টি চার ও ১১টি ছক্কা। শেষদিকে রোমারিও শেফার্ড ১৮ বলে ৪১ রান করে অপরাজিত থাকেন। এছাড়া ১৯ বলে ২৮ রান করেন অধিনায়ক রভম্যান পাওয়েল।

নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়ায় ২৫৮ রান। প্রোটিয়াদের পক্ষে মার্কো জানসেন তিনটি ও ওয়েন পারনেল দুটি উইকেট শিকার করেন।

- Advertisement -islamibank

জয়ের লক্ষ্যে খেলতে নেমে উড়ন্ত সূচনা পায় দক্ষিণ আফ্রিকা। ইতিহাসের প্রথম দল হিসেবে পাওয়ারপ্লেতে জড়ো করে ১০২ রান, কোনো উইকেট না হারিয়ে। আর এই বিধ্বংসী ব্যাটিংয়ে নেতৃত্ব দেন কুইন্টন ডি কক। ১৫ বলে অর্ধশতক, ৪৩ বলে শতক, এর পরপরই অবশ্য থামতে হয় ঠিক ১০০ রানে। তার আগে হাঁকান ৯টি চার ও ৮টি ছয়।

ওপেনিংয়ে তার সঙ্গী রিজা হ্যানড্রিক্স ছিলেন আরও বিধ্বংসী। প্রায় আড়াইশ ছুঁইছুঁই স্ট্রাইক রেটে ২৫ বলে ৬৮ রান করেন ১১টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে। শেষদিকে অধিনায়ক অ্যাইডেন মারক্রামের ২১ বলে ৩৮ ও হেইনরিখ ক্লাসেনের ৭ বলে ১৬ রানের অপরাজিত দুই ইনিংসে ৭ বল ও ৬ উইকেট হাতে রেখে ইতিহাস গড়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM