এমবাপ্পের জোড়া গোলে নেদারল্যান্ডসকে উড়িয়ে দিল ফ্রান্স

উগো লরিসের বিদায়ের পর এই ম্যাচ দিয়েই অধিনায়ক কিলিয়ান এমবাপ্পের যুগে প্রবেশ করেছে ফ্রান্স। কাতার বিশ্বকাপের পর ডাচরা বদলেছে কোচ। ডাচদের ফুটবলে আবারও শুরু হয়েছে রোনাল্ড কোমান–যুগ। দুই দলের নতুন শুরুতে প্রথম জয়টা এমবাপ্পের ফ্রান্সের।

- Advertisement -

ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে কোমানের নেদার‍ল্যান্ডসকে উড়িয়ে দিয়েছে এমবাপ্পের দল। এমবাপ্পের জোড়া গোলে হারিয়েছে ৪–০ গোলে।

- Advertisement -google news follower

অধিনায়কত্ব না পাওয়ার অভিমানে জাতীয় দলকে বিদায় জানাতে পারেন গ্রিজমান! এই ম্যাচের আগেও এমন কথা শোনা গিয়েছিল। গ্রিজমানের হতাশার বিষয়টা এমবাপ্পে বুঝতে পেরে তাঁর সঙ্গে কথাও বলেছিলেন।

এমবাপ্পের কথাতে যদি গ্রিজমানের অভিমান নাও ভাঙে, এমবাপ্পের সহায়তায় গোল করে অভিমানের বরফ কিছুটা হলেও গলতে পারে গ্রিজমানের! ম্যাচের মাত্র ২ মিনিটেই এমবাপ্পের সহায়তা থেকে গোল করেন গ্রিজমান। গ্রিজমানের গোলের পর ৮ মিনিটে আবারও ফরাসিদের এগিয়ে দেন দায়ত উপমেকানো।

- Advertisement -islamibank

অধিনায়ক হিসেবে গোল পেতে এমবাপ্পেকেও বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ২১ মিনিটে অরেলিয়াঁ চুয়ামেনির পাস থেকে গোল করেন এমবাপ্পে। প্রথমার্ধে বল দখলে এগিয়ে থাকলেও নেদারল্যান্ডসের আক্রমণ ফরাসিদের রক্ষণভেদ করার জন্য যথেষ্ট ছিল না।

ফ্রান্সের আক্রমণ দিয়েই শুরু হয় দ্বিতীয়ার্ধ। ৩ গোলে পিছিয়ে থেকে নেদারল্যান্ডসও ম্যাচে ফেরার চেষ্টাটা চালিয়ে যায়। ৫৮ মিনিটে মেম্ফিস ডিপাই গোলরক্ষক বরাবর ফ্রি–কিক নেন। এখান থেকে নেদারল্যান্ডস কর্ণার পেলেও তা কাজে লাগাতে পারেনি। উল্টো ডাচদের নেওয়া সেই কর্নার থেকে বল কেড়ে নিয়ে পাল্টা আক্রমণে যায় ফ্রান্স। ৭৭ মিনিটে গ্রিজমানকে তুলে নেন দিদিয়ের দেশম।

৭৮ মিনিটে সহজ একটি সুযোগ মিস করেন এমবাপ্পে। ফরাসি অধিনায়কের শট দারুণ দক্ষতায় রুখে দেন ডাচ গোলরক্ষক। তবে বেশিক্ষণ আর তাঁকে আটকে রাখা যায়নি। ম্যাচের ৮৮ মিনিটে দুর্দান্ত এক গোল করেন এমবাপ্পে। এই গোলে তিনি ফ্রান্স জাতীয় দলের পঞ্চম সর্বোচ্চ গোলদাতা হয়ে যান, ছাড়িয়ে গেছেন করিম বেনজেমাকে। ফ্রান্সের হয়ে তাঁর গোল এখন ৩৮টি। ম্যাচের শেষ মুহুর্তে পেনাল্টি পেলেও গোল করতে পারেননি ডিপাই।

ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের আরেক ম্যাচে রোমেলো লুকাকুর হ্যাটট্রিকে সুইডেনকে ৩–০ গোলে হারিয়েছে বেলজিয়াম।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM