অস্ট্রেলিয়ার কাছে ভারতের লজ্জাজনক পরাজয়

২ দিনের মাথায় মুদ্রার উল্টো পিঠ দেখতে হল ভারতকে। জয় দিয়ে সিরিজ শুরু করলেও রোহিত শর্মার দল এবার দৃষ্টিকটুভাবে হেরেছে অস্ট্রেলিয়ার কাছে। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ভারতকে মাত্র ১১৭ রানে অলআউট করে অস্ট্রেলিয়া, এরপর লক্ষ্য তাড়া করে ফেলে মাত্র ৬৬ বলে, তাও ১০ উইকেট হাতে রেখে।

- Advertisement -

বিশাখাপাটনামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস ভাগ্য এসেছিল অস্ট্রেলিয়ার পক্ষে। অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক স্টিভ স্মিথ টস জিতে প্রথমে ব্যাটিংয়ে পাঠান ভারতকে। অজিদের ডাকে সাড়া দিতে নেমে ভারতের ত্রাহি ত্রাহি অবস্থা, শুবমান গিলের বিদায় প্রথম ওভারে। এরপর রোহিত শর্মাকে নিয়ে বিরাট কোহলি চেষ্টা করলেন প্রতিরোধ গড়ার। তবে পঞ্চম ওভারে রোহিতের সাথে সূর্যকুমার যাদবও বিদায় নিলেন।

- Advertisement -google news follower

এরপর একে একে সাজঘরের পথে মিছিল ধরলেন লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, কূলদীপ যাদবরা। ৩৫ বলে ৩১ রানের ইনিংস খেলে বিরাট কোহলি প্রতিরোধের চেষ্টা করলেও একা আর কতটাই বা পারা যায়! শেষদিকে অক্ষর প্যাটেলের ২৯ বলে ২৯ রানের অপরাজিত ইনিংস তাকে বানিয়ে দিয়েছে মাঝসমুদ্রের একাকী নাবিক। দুই অঙ্কের রানের দেখা পেয়েছেন মোটে আর দুজন- রোহিতের ১৩ আর জাদেজার ১৬ রান। শুবমান গিল, সূর্যকুমার যাদব, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ- ৪ জনই সাজঘরে ফিরেছেন শূন্য রানে।

বিশ্বকাপের আগে জ্বলে উঠেছেন মিচেল স্টার্ক। ৩৩ বছর বয়সী এই পেসার একাই শিকার করেন পাঁচটি উইকেট। এছাড়া শন অ্যাবট তিনটি ও নাথান এলিস দুটি উইকেট শিকার করেন।

- Advertisement -islamibank

জয়ের লক্ষ্যে খেলতে নেমে অস্ট্রেলিয়াকে মোটেও বেগ পেতে হয়নি। শুরু থেকেই দুই ওপেনার ট্রাভিস হেড ও মিচেল মার্শ ধুন্ধুমার চার-ছক্কা হাঁকানো শুরু করেন। এতে ১১ ওভারেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া, ১২১ রান জড়ো করে কোনো উইকেট না হারিয়ে। হেড ৩০ বলে ৫১ রান করে অপরাজিত থাকেন, হাঁকান ১০টি চার। মিচেল মার্শ ওপেনিংয়ে নেমে মাত্র ৩৬ বলে করেছেন ৬৬ রান, অপরাজিত থেকে মাঠ ছাড়ার আগে চার ও ছক্কা হাঁকিয়েছেন ৬টি করে।

হার্দিক পান্ডিয়া এক ওভারে ১৮, মোহাম্মদ সিরাজ ৩ ওভারে ৩৭, কূলদীপ যাদব ১ ওভারে ১২ রান খরচ করেন। তাদের বোলিং ফিগারই বলে দিচ্ছে, অস্ট্রেলিয়া ভারতকে কত বড় এক দুঃস্বপ্নই না উপহার দিয়েছে! আগামী ২২ মার্চ চেন্নাইয়ে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে।

ভারত অবশ্য তার আগে এই ম্যাচের দুঃস্মৃতি ভুলে যেতে চাইবে। ঘরের মাঠে টিম ইন্ডিয়া এর চেয়ে কম রানে অলআউট হয়েছে মাত্র ৪ বার। এছাড়া অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটা তাদের তৃতীয় সর্বনিম্ন সংগ্রহ। দুই ইনিংস মিলে খেলা হয়েছে ৩৭ ওভার, অর্থাৎ একটি টি-২০ ম্যাচের চেয়েও কম। আর এমন পারফরম্যান্সে টিম ইন্ডিয়াকে নিয়ে চলছে সমানে তুলোধুনো।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM