পিএসএলে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন লাহোর কালান্দার্স

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে রুদ্ধশ্বাস এক ফাইনালের সাক্ষী হয়ে থাকল লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম। পাকিস্তান প্রিমিয়ার লিগের (পিএসএল) অষ্টম আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে ক্রিকেট বিশ্বও দেখল শাহিন শাহ আফ্রিদির ব্যাট-বল হাতে অনবদ্য অলরাউন্ড পারফরম্যান্স। নাটকীয় এই ম্যাচে মুলতান সুলতান্সকে ১ রানে হারিয়ে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়নের গৌরব অর্জন করেছে লাহোর কালান্দার্স।

- Advertisement -

শনিবার (১৮ মার্চ) রাতে ঠিক প্রকৃত টি-টোয়েন্টির রূপ দেখা গেল পিএসএল ফাইনালে। রুদ্ধশ্বাস সমাপ্তি, স্নায়ুক্ষয়ী হয়ে উত্তেজনা, চার ছক্কার ধুম-ধাড়াক্কা প্রদর্শনঈ- কি ছিল না পিএস‌এল ফাইনালে। একা এক শাহিন শাহ আফ্রিদির অলরাউন্ড পারফরমেন্স এর কাছেই রুদ্ধশ্বাস পরাজয় হল মুলতান সুলতান্সের।

- Advertisement -google news follower

এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লাহোর কালান্দার্সের অধিনায়ক শাহিন আফ্রিদি। ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ২০০ রান সংগ্রহ করে তারা। ব্যাট হাতে ঝড় তুলে হাফ-সেঞ্চুরি করেন আব্দুল্লাহ শফিক। তিনি ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৪০ বলে ৬৫ রান করে আউট হন।

এছাড়া ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১৮ বলে ৩০ রান করেন মির্জা বেগ। ৩৪ বলে ৩৯ রান করেন ফাখর জামান। তিনি ৪টি চার ও ১টি ছক্কা মারেন। স্যাম বিলিংস ৯ ও সিকন্দর রাজা ১ রান করে আউট হন। খাতা খুলতে পারেননি এহসান হাফিজ।

- Advertisement -islamibank

তবে শেষদিকে মাত্র ১৫ বলে ৪৪ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলে অপরাজিত থাকেন শাহিন আফ্রিদি। মারকাটারি ইনিংসে তিনি ২টি চার ও ৫টি ছক্কা মারেন। ২ রান করে নটআউট থাকেন ডেভিড ওয়াইজ।

মুলতানের হয়ে ২৪ রানে ৩টি উইকেট নেন উসামা মীর। ১টি করে উইকেট নিয়েছেন আনোয়ার আলি, ইসানউল্লাহ ও খুশদিল শাহ।

জবাবে রান তাড়া করতে নেমে মুলতান সুলতান্সের শুরুটা বেশ দুর্দান্ত হয়েছিল। চতুর্থ ওভারে দলীয় ৪১ রানে উসমান খান ১৮ রান করে বিদায় নিলেও মোহাম্মদ রিজওয়ান ও রাইলি রুশোর ব্যাটে জয়ের পথেই ছিল মুলতান। এগারতম ওভারে রুশো ৩২ বলে ৭টি চার ও ২টি ছক্কার সাহায্যে লড়াকু ৫২ রান করে বিদায় নেন।

তারপর ২৩ বলে ৩৪ রান করে দ্রুত বিদায় নেন মোহাম্মদ রিজওয়ান। তিনি ৫টি চার মারেন। এছাড়া কায়রন পোলার্ড ১৯, টিম ডেভিড ২০, খুশদিল শাহ ২৫, আনোয়ার আলি ১ ও আব্বাস আফ্রিদি ১৭ রান করেন। জয়ের জন্য শেষ বলে চার রান দরকার ছিল মুলতানের। ৩ রান নিয়ে ম্যাচ টাই করার চেষ্টায় রান-আউট হন খুশদিল। ফলে ২০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ১৯৯ রানে আটকে যায় মুলতানের ইনিংস।

শাহিন আফ্রিদি ৪ ওভারে ৫১ রানের খরুচে বোলিং করলেও ৪টি উইকেট শিকার করেন। এছাড়া ২৬ রানে ২টি উইকেট নেন রশিদ খান। ১টি উইকেট নিয়েছেন ডেভিড ওয়াইজ।

লাহোর কালান্দার্সের বিরুদ্ধে গতবারের ফাইনালে হারের প্রতিশোধ নেওয়ার দারুন সুযোগ ছিল মুলতান সুলতান্সের সামনে। কিন্তু তা আর নেওয়া হল না। ফলে রুদ্ধশ্বাস ফাইনালে মাত্র এক রানের জয়ে পিএস‌এলের শিরোপা টানা দ্বিতীয়বারের মতো জিতে নিল লাহোর কালান্দার্স।

লাহোর কালান্দার্স প্রথম দল, যারা পরপর ২ বার পিএসএল চ্যাম্পিয়ন হয়। এর আগে কোনও দল একবার পিএসএল চ্যাম্পিয়ন হয়ে পরের মরশুমে তাদের খেতাব ধরে রাখতে পারেনি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM