হালিশহর বেগমজান স্কুল : ৭৫ বছর পূর্তিতে নতুন আর পুরোনোদের মিলনমেলা

চৈত্রের তৃতীয় সকাল। রোদ্রের দাবদাহ তখনো শুরু হয়নি। সকালের আলো ফুটতেই বিদ্যালয়ের মাঠে জড়ো হচ্ছিলেন প্রাক্তন শিক্ষার্থীরা। মাঠে ঘুরছিলেন ১৯৫৪ ব্যাচের ছাত্র সিরাজুল ইসলাম চৌধুরী (৭৭)। সঙ্গে ছিলেন তাঁর ছেলে এবং নাতি। একই পরিবারের এই তিন প্রজন্ম এসেছেন বিদ্যালয়ের ৭৫ বছর (প্লাটিনাম জুবিলী) পূর্তি উৎসবে।

- Advertisement -

শুধু সিরাজুল ইসলাম চৌধুরী নন, তাঁর মতো প্রায় পাঁচ হাজার প্রাক্তন শিক্ষার্থীর মিলনমেলা বসেছে চট্টগ্রাম নগরের দক্ষিণ মধ্যম হালিশহরের ঐতিহ্যবাহী হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয় মাঠে। প্রতিষ্ঠার ৭৫ বছর পূর্তি উপলক্ষে নানা আয়োজনে পালিত হচ্ছে দুই দিনব্যাপী এ মিলন উৎসব।

- Advertisement -google news follower

আজ শুক্রবার সকাল সাড়ে নয়টায় বিদ্যালয় মাঠ থেকে বের হয় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা। রঙিন বেলুন উড়িয়ে শোভাযাত্রা উদ্বোধন করেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি ইব্রাহিম খলিল। উপস্থিত ছিলেন স্কুলের প্রধান শিক্ষক ও প্লাটিনাম জুবিলী উদযাপন পরিষদের সদস্য সচিব মোহাম্মদ নাসিম উদ্দিন, স্কুল পরিচালনা কমিটির সদস্য শাহাজাদা আলম, মো.আবু মোরশেদ প্রমূখ।

এতে অংশ নেন বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকেরা। শোভাযাত্রাটি স্কুল মাঠ থেকে শুরু করে ঈশান মিস্ত্রীর হাট দিয়ে ইপিজেড হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে আবার মাঠে এসে শেষ হয়।

- Advertisement -islamibank

বাঁশি, ভেঁপু, ভুভুজেলার শব্দ আর অংশ গ্রহণকারীদের উল্লাসে মুখরিত হয়ে ওঠে হালিশহর বন্দর এলাকা। শোভাযাত্রা শেষে বিদ্যায় চত্বরে ফিরে এসে আনন্দ, ভালোবাসায় একে অপরকে জড়িয়ে ধরেন প্রাক্তন শিক্ষার্থীরা।

৮৪ ব্যাচের ছাত্র বিশিষ্ট ব্যবসায়ী দিদার আনিস, ৮৮ ব্যাচের ছাত্র রোকন উদ্দিন মাহমুদ, ৮৭ ব্যাচের মোহাম্মদ হোসেন, ৭৭ ব্যাচের দিদার ও শরীফ বলেন, দীর্ঘ দিন পর স্কুল বন্ধুদের দেখে আমরা আবেগে আপ্লুত। আমরা অল্প সময়ের জন্য হারিয়ে গেলাম দুরন্ত শৈশবে।

দুপুরে বিদ্যালয়ের স্মৃতিবিজড়িত মসজিদ প্রাঙ্গণে জুমার নামাজ শেষে বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে শেষ হয় উৎসবের প্রথম দিনের প্রথম পর্ব।

দুপুরের বিরতির পর পূর্তি উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ রেজাউল করিম। প্রধান আলোচক ছিলেন জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ ফরিদুল আলম হোসাইনী।

৭৫ বছর পূর্তি উদ্‌যাপন কমিটির আহ্বায়ক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ইব্রাহিম খলিল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এরপর অনুষ্ঠানের মূল মঞ্চে অনুষ্ঠিত হয় মুক্ত আলোচনা। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচী রয়েছে।

হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয় ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত হয়। ২০২৩ সালে ৭৫ বছর পূর্ণ হয় বিদ্যালয়টির। এ উপলক্ষে ৭৫ বর্ষপূর্তি উৎসবের প্রস্তুতি হিসেবে প্লাটিনাম জুবিলী উদ্‌যাপন কমিটি গঠন করা হয়।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM