জাহাজ রপ্তানি বাড়াতে স্বল্প সুদে ব্যাংক ঋণের প্রস্তাব

বর্তমানে বাংলাদেশে অনধিক ১৭৫ মিটার দৈর্ঘ্যরে জাহাজ নির্মাণের সক্ষমতা রয়েছে যা বৃদ্ধি করা প্রয়োজন। এছাড়া বর্তমানে জাহাজের বিক্রয়াদেশ অনেক কম।

- Advertisement -

পাশাপাশি ১৪-১৬% হারে ব্যাংক লোনের সুদ পরিশোধ করাও অত্যন্ত কষ্টসাধ্য। জাহাজ রপ্তানি বাড়াতে স্বল্প সুদে ব্যাংক ঋণ প্রাপ্তিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য প্রস্তাব করেন ব্যবসায়ীরা।

- Advertisement -google news follower

আজ বৃহস্পতিবার (১৬ মার্চ) সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত এক কর্মশালায় এসব প্রস্তাবনা তুলে ধরেন ব্যবসায়ীরা।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র উদ্যোগে “বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্পের সম্ভাবনা এবং সমস্যা” শীর্ষক সমীক্ষা সম্পাদনের
লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।

- Advertisement -islamibank

কর্মশালায় জাহাজ নির্মাণ ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সম্ভাবনা, কাঁচামাল সংগ্রহ, বাজারজাতকরণ ও রপ্তানির ক্ষেত্রে সমস্যা, অভ্যন্তরীণ ও বৈদেশিক চাহিদার পরিমাণ, প্রতিবন্ধকতাসমূহ এবং করণীয়সমূহ নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ’র সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) মোঃ মতিউর রহমান।

তিনি বলেন-জাহাজ নির্মাণ শিল্পের জন্য একটি আলাদা জোন করার জন্য প্রস্তাব বিবেচনাধীন আছে। তিনি চীন, ভিয়েতনাম ও ভারতের সাথে প্রতিযোগিতা করে আমাদের দেশ থেকে কিভাবে জাহাজ রপ্তানি বৃদ্ধি করা যায় তা নিয়ে কাজ করছি বলে জানান।

কর্মশালা বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র পরিচালক (উপ-সচিব) সুমন চৌধুরী ও পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন।

এছাড়া চেম্বারের প্রাক্তন পরিচালকদ্বয় মাহফুজুল হক শাহ ও মো. আনোয়ার শওকত আফসারসহ জাহাজ নির্মাণ শিল্প সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দরা উপস্থিত থেকে তাদের মতামত তুলে ধরেন।

জেএন/এফও/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM