শিল্পকলা একাডেমির পরিচালক হলেন জ্যোতিকা জ্যোতি

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক পদে নিয়োগ পেয়েছেন অভিনয় শিল্পী ও সংস্কৃতিমনস্ক ব্যক্তিত্ব জ্যোতিকা পাল জ্যোতি। তিনি দুই বছরের জন্য চুক্তিভিত্তিক এ নিয়োগ পেয়েছেন।

- Advertisement -

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

- Advertisement -google news follower

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ শিল্পকলা একাডেমি (কর্মকর্তা ও কর্মচারী) প্রবিধানমালা, ১৯৯২ এর বিধি-৩(ঘ) অনুযায়ী অভিনয় শিল্পী ও সংস্কৃতিমনস্ক ব্যক্তি জ্যোতিকা পাল জ্যোতিকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, এই চুক্তিভিত্তিক নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

- Advertisement -islamibank

জ্যোতি ২০০৪ সালে লাক্স-আনন্দধারা ফটোজেনিক প্রতিযোগিতায় সেরা দশে স্থান করে নিয়েছিলেন। এরপর সিনেমায় কাজের সুযোগ পান তিনি। ২০০৫ সালে জ্যোতি অভিনীত প্রথম চলচ্চিত্র আয়না মুক্তি পায়।

এরপর তিনি বেলাল আহমেদের নন্দিত নরকে এবং তানভীর মোকাম্মেলের রাবেয়া চলচ্চিত্রে উল্লেখযোগ্য ভূমিকায় অভিনয় করেছিলেন। পরবর্তীতে তার অভিনীত তানভীর মোকাম্মেলের জীবনঢুলী এবং আজাদ কালামের বেদেনী চলচ্চিত্র দুটি মুক্তি পায়। জ্যোতি অভিনীত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির নাম ছিল ব্রেক আপ। ২০১০ সালের শুরুর দিকে ব্রেক আপ-এ অভিনয় করেছিলেন তিনি।

জ্যোতির পৈত্রিক নিবাস ময়মনসিংহ জেলার গৌরীপুরে। আনন্দ মোহন কলেজ থেকে ইংরেজিতে মাস্টার্স করার পর তার বিসিএস পরীক্ষায় অংশ নেবার কথা ছিল। মাস্টার্সে অধ্যয়নকালীন তিনি ময়মনসিংহের বহুরূপী থিয়েটারে যোগ দিয়েছিলেন। তবে এ নাট্যদলের হয়ে মঞ্চে ওঠার সুযোগ হয়নি তার। বিসিএস পরীক্ষায় অংশগ্রহণের পরিবর্তে অভিনয়কে পেশা হিসেবে বেছেন নেন তিনি এবং সারাহ বেগম কবরীর আয়না চলচ্চিত্রে অভিনয়ীর সুযোগ পান।

অভিনয়ের পাশাপাশি রাজনীতিতেও সক্রিয় জ্যোতিকা জ্যোতি। ২০১৮ সালে ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসন থেকে উপনির্বাচন এবং সংসদ নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন জ্যোতি। কিন্তু টিকিট না পেলেও দলীয় প্রার্থীর পক্ষে বেশ সরব ছিলেন রাজনীতির মাঠে। এরমধ্যে আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটিতে পদও তিনি।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM