সিলিকন ভ্যালির পর এবার সিগনেচার ব্যাংকের কার্যক্রম বন্ধ

অর্থ সংকটে তিন দিনের মধ্যে বন্ধ হলো যুক্তরাষ্ট্রের আরও একটি ব্যাংক। সিলিকন ভ্যালির পর এবার কার্যক্রম বন্ধ হয়েছে নিউইয়র্ক ভিত্তিক সিগনেচার ব্যাংকের।

- Advertisement -

গতকাল রোববার সিগনেচার ব্যাংকের কার্যক্রম বন্ধ ঘোষণা করে এর নিয়ন্ত্রণ নেয় ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)।

- Advertisement -google news follower

নিউইয়র্কের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল সার্ভিস বলছে, গত বছরের শেষ নাগাদ সিগনেচার ব্যাংকের সম্পদ ছিল ১১০ দশমিক ৩৬ বিলিয়ন ডলার। আমানতের পরিমাণ ছিল ৮৮ দশমিক ৫৯ বিলিয়ন ডলার। হঠাৎ করে এই ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণায় বিপাকে পড়েছেন আমানতকারীরা।

রয়টার্স জানিয়েছে, সিগনেচার ব্যাংক কোম্পানির ম্যানহাটনের সদর দপ্তরে রোববার মিটিংয়ের জন্য জড়ো হতে দেখা যায় কর্মকর্তাদের। সে সময় কাউকে ইতালীয় রেস্তোরাঁ কারমাইনে খাবার এবং স্টারবাকসের কফির অর্ডার দিতেও দেখা যায়।

- Advertisement -islamibank

এরপর ব্যাংকের কার্যক্রম বন্ধের ঘোষণা হলে ধীরে ধীরে লোকজনকে সেখান থেকে বের হয়ে আসতে দেখা যায়।

ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলো এক যৌথ বিবৃতিতে জানিয়েছে, সিগনেচার ও সিলিকন ভ্যালি ব্যাংকের সকল আমানতকারীদের অর্থ ফেরতের ব্যবস্থা করা হবে এবং করদাতাদেরও কোনো ক্ষতির সম্মুখীন হতে হবে না।

এর আগে শুক্রবার সিলিকন ভ্যালির কার্যক্রম বন্ধ ঘোষণা করে নিয়ন্ত্রণ নেয় এফডিআইসি, যা যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের ইতিহাসে দ্বিতীয় বড় পতন। গত ডিসেম্বরের শেষ পর্যন্ত এ ব্যাংকটির সম্পদ ছিল প্রায় ২০৯ বিলিয়ন ডলারের এবং আমানত ছিল ১৭৫ দশমিক ৪ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রে ব্যাংক ধসের ঝাঁকুনি লেগেছে ইউরোপেও। ডয়েচে ব্যাংক, বাংকো সাবাদেলসহ ইউরোপের বেশ কিছু ব্যাংকের শেয়ার দরে ধস নেমেছে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM