ব্যয় সংকোচন:নতুন গাড়ি কেনা বন্ধ করেছে অর্থ মন্ত্রণালয়

0

ব্যয় সংকোচন নীতিতে কঠোরভাবে হাঁটছে সরকার। তাই চলতি ২০২২-২৩ অর্থবছরের উন্নয়ন বাজেটের আওতায় নতুন গাড়ি কেনা বন্ধের কথা জানিয়েছে অর্থ মন্ত্রণালয়

রোববার (১২ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের পরিপত্রে বলা হয়েছে, চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে পরিচালন অংশের বরাদ্দ শতভাগ ব্যয় করা যাবে। তবে বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে বিদ্যুৎ খাতে ৭৫ শতাংশ ও জ্বালানি খাতে ৮০ শতাংশ ব্যয় করা যাবে।

এছাড়া উন্নয়ন বাজেটের আওতায় নতুন গাড়ি কেনা যাবে না এবং সি ক্যাটাগরিভুক্ত প্রকল্পের অর্থছাড় পুনরাদেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে।

এটি প্রযোজ্য হবে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেটের ক্ষেত্রে।

আরও বলা হয়েছে, প্রশিক্ষণ খাতে (প্রশিক্ষণপ্রতিষ্ঠান ছাড়া) বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা যাবে। এছাড়া উন্নয়ন বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত নির্ধারিত এ ক্যাটাগরি চিহ্নিত প্রকল্পে সরকারি অংশে বরাদ্দকৃত অর্থ শতভাগ এবং বি ক্যাটাগরি চিহ্নিত প্রকল্পে সরকারি অংশে বরাদ্দকৃত অর্থের ১৫ শতাংশ সংরক্ষিত রেখে ৮৫ শতাংশ ব্যয় করা যাবে। আর সি ক্যাটাগরিভুক্ত প্রকল্পের অর্থছাড় পুনরাদেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে বলেও জানানো হয়েছে।

সব ধরনের মোটরযান, জলযান এবং আকাশযান কেনা বন্ধের কথা জানিয়েছে অর্থ মন্ত্রণালয়। এছাড়াও আপ্যায়ন, প্রশিক্ষণ, ভ্রমণ ও অন্যান্য মনিহারি, যেমন কম্পিউটার ও আনুষঙ্গিক যেমন বৈদ্যুতিক সরঞ্জামাদি ও আসবাব খাতে বরাদ্দকৃত অর্থের ব্যবহার করা যাবে সর্বোচ্চ ৫০ শতাংশ।

জেএন/এমআর

KSRM
আরও পড়ুন
লোড হচ্ছে...
×KSRM