ডিসির উদ্যেগ : স্মার্ট আইডিয়া দিয়েই পাওয়া যাবে লাখ টাকা পুরস্কার

চট্টগ্রাম জেলাকে বাংলাদেশের প্রথম স্মার্ট জেলা হিসেবে গড়ে তোলার জন্য ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে জেলা প্রশাসন। ছাত্র, শিক্ষক, শ্রমিক, সরকারি চাকরীজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে নিয়ে কর্মশালা করে তাদের মধ্য থেকেই স্মার্ট চট্টগ্রাম গড়ার বিভিন্ন আইডিয়া নিবে প্রশাসন। যাদের স্মার্ট আইডিয়া জেলা প্রশাসক আমলে নিবে তাঁরাই পাবেন লাখ টাকার পুরস্কার।

- Advertisement -

রোববার (১২ মার্চ) চট্টগ্রাম সার্কিট হাউজে ‘স্মার্ট চট্টগ্রাম বিনির্মাণ’ শীর্ষক কর্মশালায় এ ঘোষণা দেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

- Advertisement -google news follower

স্মার্ট শিক্ষা এবং স্মার্ট কৃষি বিষয়ক এ কর্মশালায় অংশগ্রহণ করেন চট্টগ্রামের সকল উপজেলা নির্বাহী অফিসার, স্বনামধন্য স্কুল এবং কলেজের প্রধান শিক্ষক ও অধ্যক্ষবৃন্দ, কয়েকজন কৃষক ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আব্দুল মালেক, সিনিয়র সহকারী কমিশনার মিল্টন রায়, সহকারী কমিশনার প্রতীক দত্ত ও সৈয়দ ইশরাক।

- Advertisement -islamibank

এ সময় চট্টগ্রামের সুযোগ্য জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, আমরা ছাত্র, শিক্ষক, শ্রমিক, সরকারি চাকরীজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে এ ধরনের কর্মশালা করব। তাদের মধ্য থেকেই স্মার্ট চট্টগ্রাম গড়ার বিভিন্ন আইডিয়া উঠে আসবে। আমরা এর আগেও একটি কর্মশালা করেছি। আজকে দ্বিতীয় কর্মশালা। আমরা চট্টগ্রামের যেকোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে স্মার্ট আইডিয়া বা প্রস্তাব সংগ্রহ করব। সকল উপজেলায় এ সকল প্রস্তাব পাঠানো যাবে। প্রত্যেক উপজেলায় ৩ জন করে এবং মহানগর এলাকায় ৫ জন বিজয়ী নির্বাচন করা হবে। প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা করে প্রত্যেক উপজেলায় ১ লাখ টাকা দেওয়া হবে। সকল উপজেলা থেকে প্রাপ্ত প্রস্তাবসমূহ এবং মহানগরের ৫টি মোট ৫০টি আইডিয়া নিয়ে আমরা একটি ফেস্টিভ্যাল বা শোকেজিং-এর ব্যবস্থা করব। সেখান থেকে সেরা ৩টি আইডিয়াকে আমরা নির্বাচন করব। প্রথম পুরস্কার দেওয়া হবে ৫ লাখ টাকা। দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার হিসেবে থাকবে যথাক্রমে ৩ ও ২ লাখ টাকা। শোকেজিং-এর পর আমরা সেরা আইডিয়াগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করব এবং পর্যায়ক্রমে সেগুলো বাস্তবায়ন করব।

কর্মশালায় ৬টি গ্রুপ থেকে ৬টি স্মার্ট আইডিয়া উপস্থাপন করেন কৃষক এ বি এম আতাউল্লাহ, নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অনুপম দাশ, কৃষি সম্প্রসারণ বিভাগ, চট্টগ্রাম অতিরিক্ত উপপরিচালক (ক্রপ) মো. ওমর ফারুক, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ কামরুল ইসলাম, চট্টগ্রাম পলিটেকনিক কলেজের মো. লুৎফর রহমান ও লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. শরীফ উল্লাহ।
জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM