মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম চট্টগ্রামের রাফসান

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলে এবার সর্বোচ্চ ৯৪ দশমিক ২৫ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন চট্টগ্রামের রাফসান জামান। তার রোল নম্বর ১৫১০১০৪।

- Advertisement -

এছাড়া এছাড়া মেয়েদের মধ্যে সর্বোচ্চ প্রাপ্ত নাম্বার হলো ৮৮। এবার পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে ৫৭ দশমিক ৬৯ শতাংশ পাসের হার নিয়ে এগিয়ে রয়েছে মেয়েরা।

- Advertisement -google news follower

রবিবার দুপুরে রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের পুরোনো ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নেন ১ লাখ ৩৫ হাজার ৮০০ জন। এর মধ্যে পাসের হার ৩৫ দশমিক ৩৪ শতাংশ।

- Advertisement -islamibank

মন্ত্রী জানান, এবার মেডিকেল ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯৪ দশমিক ২৫ নম্বর পাওয়া রাফসান জামান চট্টগ্রাম মেডিকেল কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন।

মন্ত্রী আরও জানান, পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৪৯ হাজার ১৯৪ জন (৩৫ দশমিক ৩৪ শতাংশ) শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে ২০ হাজার ৮১৩ জন (৪২ দশমিক ৩১ শতাংশ) ছেলে এবং ২৮ হাজার ৩৮১ জন (৫৭ দশমিক ৬৯ শতাংশ) মেয়ে শিক্ষার্থী রয়েছেন।

সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগপ্রাপ্তদের মধ্যে এক হাজার ৯৫৭ জন (৪৫ শতাংশ) ছেলে এবং দুই হাজার ৩৯৩ জন (৫৫ শতাংশ) মেয়ে রয়েছেন।

জাহিদ মালেক জানান, পরীক্ষায় ১০০ নম্বরের এমসিকিউ ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে ২০০ নম্বরসহ মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হয়। এতে সরকারি মেডিকেল কলেজের জন্য চার হাজার ৩৫০ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। সরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিদের জন্য নির্ধারিত আসন বাদে অবশিষ্ট আসনে ৮০ শতাংশ জাতীয় মেধায় ২০ শতাংম জেলা কোটায় প্রার্থী নির্বাচন করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছ করার জন্য দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ওভারসাইট কমিটি করা হয়। অভিজ্ঞ মেডিকেল শিক্ষকদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি করা হয়েছে। এছাড়া নম্বর সমতাকরণের জন্য আলাদাভাবে কমিটি করা হয়। কমিটির সদস্যরা দফায় দফায় নির্দেশনা অনুযায়ী ভর্তি পরীক্ষার সব কাজ সম্পন্ন করেছেন।

এর আগে গত শুক্রবার (১০ মার্চ) বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত মেডিকেলে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অধীনে সারাদেশের ১৮টি সরকারি মেডিকেল কলেজ ও একটি ডেন্টাল কলেজের ৫৭ ভেন্যুতে এ পরীক্ষা হয়।

এদিকে দেশে মোট সরকারি মেডিকেল কলেজ রয়েছে ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM