অহিদ সিরাজের হাতে দেশ সেরা এসএমসি পদক

জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ

0

প্রাথমিক শিক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২২ এর এসএমসি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ সভাপতি পদক গ্রহণ করেছেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের স্টিয়ারিং কমিটির সাবেক সদস্য, চট্টগ্রাম আইন কলেজের সাবেক নির্বাচিত ভিপি অহিদ সিরাজ চৌধুরী স্বপন

আজ রবিবার (১২ মার্চ) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের হাত থেকে তিনি পদক গ্রহণ করেন।

অহিদ সিরাজ চৌধুরী স্বপন সরকার নিবন্ধিত জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি ডট কম এর সম্পাদক-প্রকাশক ও সাতকানিয়া উপজেলার করাইয়ানগর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় সভাপতি অহিদ সিরাজ চৌধুরী স্বপন একজন সফল ব্যবসায়ী ও সমাজসেবক।

তিনি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক ছাড়াও চট্টগ্রাম মেট্রোপলিটন কমিউনিটি পুলিশের সদস্য সচিব, চিটাগং মেট্রোপলিটন সপ অনার্স এসোসিয়েশনর সভাপতি, সাতকানিয়া সমিতি- চট্টগ্রাম আহ্বায়ক হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।

করোনাকালীন বিভিন্ন সময় মানবিক নানা কার্যক্রমের মাধ্যমে ব্যাপক সমাধিত হন তিনি। মানবিক গুণাবলী সম্পন্ন অহিদ সিরাজ চৌধুরী শিক্ষা ও সংস্কৃতির নানা কার্যক্রমেও ইতিমধ্যে জড়িত আছেন।

করোনা মহামারিতে নিজের সুরক্ষাকে তুচ্ছ করে তিনি সাধারণ জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও সুরক্ষার কাজে ঝাঁপিয়ে পড়েন। সুরক্ষা সামগ্রী বিতরণ, চিকিৎসা, নগদ সহায়তা সহ বিভিন্নভাবে চট্টগ্রাম নগর ও নিজ উপজেলাবাসীর পাশে দাড়ান।

তিনি চট্টগ্রামের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত আছেন। নেতৃত্ব দিয়ে আসছেন বিভিন্ন ব্যবসায়ীক সংগঠনের।

তিনি সাতকানিয়াবাসীর আস্থার প্রতীক হিসাবে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। সম্প্রতি তার উদ্যোগে এলাকাবাসীকে সচেতন করার লক্ষ্য নিয়ে বাল্য বিয়ে নিরোধ, মাদকের অপব্যবহার রোধ, সড়ক নিরাপত্তা নিশিচত সহ নানান বিষয়ে বেশকিছু সামাজিক কর্মকান্ড উপজেলাবাসীর মধ্যে ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে।

তিনি করাইয়ানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসির সভাপতি নির্বাচিত হওয়ার পর থেকে বিদ্যালয়ের উন্নয়ন, শিক্ষান মান উন্নয়ন, ও প্রাথমিক শিক্ষা থেকে শিক্ষার্থী ঝরে পড়া রোধকল্পে তিনি নানা পদক্ষেপ গ্রহণ করেন।

এলক্ষ্যে দুরবর্তী শিক্ষার্থীদের বাইসাইকেল, প্রতিবন্ধী শিক্ষার্থীদের হুইল চেয়ার, শিক্ষার্থীদের টিফিন বাটি, মিড্ ডে মিল, স্কুল ড্রেস এমনকি দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের নগদ অর্থ বিতরণ করে শিক্ষাথী ঝরে পড়া রোধে সফলতা দেখিয়েছেন।

তিনি প্রাথমিক শিক্ষার মান নিশ্চিত করার জন্য আকস্মিক বিদ্যালয় সমুহ পরিদর্শন করে শিক্ষার মান নিশ্চিত করার জন্য ব্যবস্থা গ্রহণ করছেন। তাছাড়া লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের খেলাধুলা, মানসিক স্বাস্থ্য নিশ্চিত করার জন্য স্কাউটিং সরঞ্জাম, ফুটবল, ভলিবল সহ ক্রীড়া সামগ্রী বিতরণ করে আসছেন।

যার ফলে, শিক্ষা সংশ্লিষ্টরা অহিদ সিরাজ চৌধুরী স্বপনকে আলোর ‘বাতিঘর“ হিসাবে আখ্যায়িত করেছেন।

জানতে চাইলে অহিদ সিরাজ চৌধুরী স্বপন জয়নিউজবিডি ডটকমকে জানান, বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা নিশ্চিত করণে শিক্ষার পরিবেশ ও মান উন্নয়নে তিনি কাজ করে যাচ্ছেন। কাজের স্বীকৃতি হিসাবে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২২ এর এসএমসি কমিটির শ্রেষ্ঠ সভাপতির পুরস্কার পেয়েছি। এতে দায়িত্ব আরো বেড়ে গেল বলে মন্তব্য করেন তিনি।

জেএন/পিআর

KSRM
আরও পড়ুন
লোড হচ্ছে...
×KSRM