এবার রক্তাক্ত গুলিস্তান, বিস্ফোরণে প্রাণ গেল ১৪ জনের

সায়েন্সল্যাব এলাকায় ভবনে বিস্ফোরণের রেশ কাটতে না কাটতেই আবারো রক্তাক্ত হয়ে উঠেছে রাজধানীর গুলিস্তান বিআরটিসি বাসস্ট্যান্ড কাউন্টারের পাশের ভবন।

- Advertisement -

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল ৪টা ৫০ মিনিটের দিকে ভবনের নিচতলায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে ১২ জন পুরুষ দুজন নারী। আহত হয়েছে শতাধিক।

- Advertisement -google news follower

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ট্রান্সফরমারের বিস্ফোরণের কারণে এ দুর্ঘটনা ঘটেছে। বিস্ফোরণে দেয়াল ভেঙে রাস্তায় এসে পড়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে সড়কের গাড়িও। হতাহত হয়েছেন বিভিন্ন গাড়ির যাত্রী ও পথচারীরাও।

জানা গেছে, ক্ষতিগ্রস্ত ভবনটির নিচতলায় স্যানেটারি দোকান এবং উপরের চারটি ফ্লোরে ব্র্যাক ব্যাংকের অফিস। এ ঘটনায় ওই ভবনের পাশের ৭ তলা সেনেটারি মার্কেট ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে।

- Advertisement -islamibank

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেলে ব্যস্ত ওই এলাকায় দিয়ে মানুষ চলাচল করছিলেন। সাড়ে চারটার পর হঠাৎ সড়ক সংলগ্ন একটি ভবন থেকে বিকট শব্দে বিস্ফোরণের শব্দ শোনা যায়। মুহুর্তের মধ্যেই ওই এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায়। ভয়ে মানুষ দ্বিগ্বিদিক ছোটাছুটি করতে থাকেন।

বিস্ফোরিত এলাকা থেকে অনেক মানুষকে রক্তাক্ত অবস্থা উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান স্থানীয়রা। যাদের হাসপাতালে নেওয়া হচ্ছে তাদের অনেককে রক্তাক্ত অবস্থায় দেখা গেছে।

অনেককে জ্ঞান হারানোর মতো অবস্থাও দেখা গেছে। বিস্ফোরণের কারণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) মো. শাহজাহান শিকদার বলেন, রাজধানীর ফুলবাড়িয়ার আলুবাজার এলাকায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট কাজ করছে।

বিস্ফোরণের পর অনেকে আহত হয়েছেন। তাদের ভ্যান ও বিভিন্ন গাড়িতে করে স্থানীয়রা হাসপাতালে নিয়ে যাচ্ছেন। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর বলে স্থানীয়রা জানিয়েছেন।

এই ঘটনায় শেখ হাসিনা জাতীয় বার্ন ইনস্টিটিউট ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এখন পর্যন্ত আহত অর্ধশতাধীক ব্যক্তিকে ভর্তি করা হয়েছে।

ঢাকা কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক বলেন, আমাদের এখানে অবস্থা গুরুতর। আমাদের সক্ষমতার চেয়েও বেশি লোক আসছে। বহু লোককে জায়গা দেওয়া, রক্ত দেওয়া আমাদের জন্য রীতিমতো চাপ হয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, আমাদের প্রস্তুতি আছে, আমরা চেষ্টা করছি। আমরা আমাদের ইন্টার্ন চিকিৎসকদেরও জরুরি ভিত্তিতে নিয়ে আসছি।

এদিকে আহতদের অনেকের জরুরি রক্তের প্রয়োজন হওয়ায়- ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ আগ্রহী রক্তদাতাদের জরুরি ভিত্তিতে ঢাকা মেডিকেলে আসার আহবান জানিয়েছেন।

ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা বাহিনী মনে করছে, ভবনটিতে জমে থাকা গ্যাসের কারণে বিস্ফোরণ হয়ে থাকতে পারে।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM