সাউদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগে বিদায় অনুষ্ঠান

সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র সিভিল ইঞ্জিনিয়ারিং(পুরকৌশল) বিভাগের গ্রাজুয়েট শিক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান গতকাল সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট’র(আইইবি) অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ওয়াসা’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ। বিশেষ অতিথি ও উদ্বোধক ছিলেন উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক। আরও উপস্থিত ছিলেন উপ—উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী, কোষাধ্যক্ষ ড. শরীফ আশরাফউজ্জামান, পুরকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী আবুল হাসান, বিভিন্ন অনুষদের ডিন ও উপদেষ্টা, সাংবাদিক, আমন্ত্রিত অতিথি ও শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা।

- Advertisement -

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম ওয়াসা’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেন, দেশের উচ্চ শিক্ষার প্রসারে ও শিক্ষিতের হার বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। আগামীতে দেশের অগ্রগতি ও উন্নয়নে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ব্যবহারিক শিক্ষাগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদেরকে দক্ষ প্রকৌশলী হিসেবে গড়ে ওঠতে হবে। এই শিক্ষা যাতে দেশ ও জাতির কল্যাণে আসে সেই দিকে লক্ষ্য রাখতে পরামর্শ দেন তিনি।

- Advertisement -google news follower

উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মো. মোজাম্মেল হক বলেন, যে গুণগত শিক্ষার প্রতিশ্রম্নতি নিয়ে সাউদার্ন ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছিল তা আজ বাস্তব রূপ নিয়েছে। এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশে বিদেশে নিজেদের ক্যারিয়ার গড়ে বাংলাদেশকে উজ্জ্বল করছে। দেশকে এগিয়ে নিতে সবচেয়ে বেশি ভূমিকা পালন করেন সিভিল ইঞ্জিনিয়াররাই। সুশিক্ষার মাধ্যমে দেশের কল্যাণে কাজ করে যাবে এটাই প্রত্যাশা করছি। এসময় তিনি প্রয়াত চার উপাচার্যের অবদানের কথা স্মরণ করেন এবং আলী আশরাফসহ বিভিন্ন শিক্ষকদের জন্য মাগফেরাত কামনা করেন।

উপ—উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী বলেন, বিশ্বমানের শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের জনশক্তিতে রূপান্তর করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সাউদার্ন পরিবার। সাউদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ যোগ্যতাবলে আইইবি’র অ্যাক্রেডিটেশন পেয়েছে। যারা গ্রাজুয়েট হয়েছো, মনে রাখবে আজ থেকে তোমাদের কর্ম যুদ্ধ শুরু হলো। সঠিক শিক্ষা ও প্রযুি্ক্তর সবোর্চ্চ ব্যবহারের মাধ্যমে নিজেদের ক্যারিয়ারকে সমৃদ্ধ করবে এটাই প্রত্যাশা করছি।

- Advertisement -islamibank

কোষাধ্যক্ষ ড. শরীফ আশরাফউজ্জামান বলেন, তোমরা যারা ডিগ্রি অর্জন করলে সবাইকে অভিনন্দন। আশাকরি এ ডিগ্রি তোমাদের ক্যারিয়ার ও ভবিষ্যতকে সমৃদ্ধ করবে। সামনের দিনগুলো আরও সুন্দর হোক অনেক অনেক শুভ কামনা তোমাদের জন্য।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী বলেন, এই বিদায় আনন্দের কারণ তোমরা ডিগ্রি অর্জন করে নতুন একটি জগতে প্রবেশ করছো। শুধুমাত্র বেতন ও প্রমোশনের পিছনে না দৌঁড়ে কাজকে ভালোবাসো, দেখবে পদোন্নতি ও টাকা তোমাদের পিছনে ছুটছে।

পরে আমন্ত্রিত অতিথিরা সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রকাশনা ম্যাগাজিন অ্যাংকর—২০২৩ এর মোড়ক উন্মোচন করেন। অনুষ্ঠানের সভাপতি অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতি ভোজের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতার সমাপ্তি হয়।

জেএন/এফও/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM