চট্টগ্রামের মাঠে যে কীর্তি গড়ল সাকিব

রেকর্ডের সাথে যেন অতপ্রোতভাবে জড়িয়ে আছে সাকিব আল হাসানের নাম। মাঠে নেমে একের পর এক রেকর্ড গড়েন। রেকর্ড জিনিসটাকে একদম ডাল-ভাতের মত বানিয়ে ফেলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

- Advertisement -

৭ বছর পর আরও একবার ইংল্যান্ডের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের শেষ ওয়ানডেতে ৫০ রানে জিতেছে বাংলাদেশ। আর টাইগারদের এই জয়ে একদম সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন সাকিব আল হাসান। এক ম্যাচ দিয়েই বেশ কিছু রেকর্ডে নাম লিখিয়েছেন সাকিব। একটি বাংলাদেশি রেকর্ড এবং দুইটি বিশ্ব রেকর্ড।

- Advertisement -google news follower

বাংলাদেশিদের মধ্যে একমাত্র বোলার হিসেবে আন্তর্জাতিক ওয়ানডেতে ৩০০ উইকেটের মালিক এখন সাকিব। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ১০ ওভার বোলিং করে মাত্র ৩৫ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন তিনি। ইংলিশদের চতুর্থ উইকেটটি তোলার সাথে সাথেই ওয়ানডেতে ৩০০ উইকেট পূর্ণ হয় সাকিবের। পুরো ক্রিকেট বিশ্ব মিলিয়ে হিসাব করলে বাঁহাতি স্পিনে ৩০০ ওয়ানডে উইকেট শিকার করা মাত্র তৃতীয় ক্রিকেটার সাকিব। এর আগে এই কীর্তি আছে সনাৎ জয়সুরিয়া এবং ড্যানিয়েল ভেট্টোরির। তবে তাদের দুজনের চেয়ে অনেক কম ম্যাচ খেলেই রেকর্ড ছুঁয়েছেন সাকিব।

বাকি ২টি রেকর্ড বিশ্ব রেকর্ড। একই ওয়ানডেতে ৭৫ রানের পাশাপাশি ৩ উইকেট এই নিয়ে ৯ম বার নিলেন সাকিব। ক্রিকেটের ইতিহাসে এই কীর্তি আর কেউ করতে পারেননি। ৮ বার করে এমন কীর্তি আছে শহীদ আফ্রিদি এবং শোয়েব মালিকের।

- Advertisement -islamibank

বিশ্ব রেকর্ড হয়েছে আরও একটি। একই ওয়ানডেতে ৫০ রানের পাশাপাশি ৪ উইকেট এই নিয়ে চতুর্থবার শিকার করলেন সাকিব। ক্রিকেটের ইতিহাসে এমন ঘটনাও এবারই প্রথম ঘটল। তিনবার করে এই কীর্তি গড়েছিলেন ক্রিস গেইল এবং শহীদ আফ্রিদি। চতুর্থবার এই ঘটনা ঘটিয়ে নিজেকে নতুন উচ্চতায় নিয়ে গেলেন সাকিব।

এছাড়াও ওয়ানডেতে ৩০০ উইকেটের পাশাপাশি ৬০০০ রানের ডাবল ছুঁতে পারা তৃতীয় ক্রিকেটার সাকিব। এর আগে কেবল সনাৎ জয়সুরিয়া এবং শহীদ আফ্রিদির ছিল এই কীর্তি। তাদের দুজনের চেয়ে অনেক কম ম্যাচেই এই রেকর্ড ছুঁয়েছেন সাকিব।

ওয়ানডে সিরিজ শেষে দুই দল নেমে যাবে টি-টোয়েন্টির লড়াইয়ে। আগামী ৯ মার্চ মাঠে গড়াবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। চট্টগ্রামে ম্যাচ শুরু হবে বেলা ৩টায়।

জেএন/এমআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM