কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

- Advertisement -

প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষার এ তথ্য জানান। তিনি বলেন, স্বল্পোন্নত দেশগুলোর প্রথম জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে কাতারের রাজধানী দোহায় অবস্থানকালে রবিবার (৫ মার্চ) প্রধানমন্ত্রী এই বৈঠক করেন।

- Advertisement -google news follower

এর আগে স্থানীয় সময় শনিবার (৪ মার্চ) দুপুর দেড়টার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি-৩২৫) দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ওই দিন বিকেলে কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে বৈঠক করেন শেখ হাসিনা।

- Advertisement -islamibank

ওই বৈঠকে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে যত দ্রুত সম্ভব বিশেষ ও কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুদ্ধ যত দ্রুত শেষ হবে; ততই জনগণের জন্য মঙ্গল হবে। জাতিসংঘ মহাসচিবকে চলমান ইউক্রেন যুদ্ধের অবসানে বিশেষ উদ্যোগ নিতে অনুরোধ করেন।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনার সময় প্রধানমন্ত্রী মিয়ানমারের নাগরিকরা যাতে তাদের স্বদেশে ফিরে যেতে পারে সেজন্য বিশেষ পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘ মহাসচিবের প্রতি আহ্বান জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, এই সম্মেলনে বাংলাদেশ এলডিসি থেকে সহজ উত্তরণের জন্য বৈশ্বিক সমর্থন চাইবে বলে আশা করা হচ্ছে।

৫-৯ মার্চ দোহায় অনুষ্ঠিত এই সম্মেলনে ‘এ’গ্রুপের সদস্য রাষ্ট্র হিসেবে এটি ঢাকার শেষ অংশগ্রহণ বলে মনে করা হচ্ছে। কারণ বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে ফোরাম থেকে উত্তরণ লাভ করতে যাচ্ছে।

আগামীকাল ৬ মার্চ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে আয়োজিত ব্যবসায় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেবেন। ওইদিন দুপুরে বাংলাদেশ আয়োজিত সাইড ইভেন্টেও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সাইড ইভেন্টে মিসর, সিঙ্গাপুর, এস্তোনিয়ার মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি এবং বিশ্ব বাণিজ্য সংস্থা, জাতিসংঘ টেক ব্যাংক ফর এলডিসিজ, ওইসিডিসহ একাধিক আন্তর্জাতিক সংস্থার উচ্চ পর্যায়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন।

একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশসমূহ, ইরাক, জর্ডান, লেবানন ও তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত আঞ্চলিক দূতদের সম্মেলনে অংশ নেবেন।

৭ মার্চ সকালে স্বল্পোন্নত দেশসমূহে আন্তর্জাতিক বিনিয়োগ ও আঞ্চলিক সমন্বয় নিয়ে একটি উচ্চ পর্যায়ের গোলটেবিল বৈঠকে সহসভাপতিত্ব করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। একই দিন বিকেলে প্রধানমন্ত্রী বাংলাদেশ আয়োজিত সাইড ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এই সাইড ইভেন্টে ডেনমার্কের মন্ত্রী, আঙ্কটাডের মহাসচিব এবং বিশ্ব বাণিজ্য সংস্থা, ইউএনআইডিও এবং ওইসিডিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উচ্চ পর্যায়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন।

একই দিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী কাতারপ্রবাসী বাংলাদেশি নাগরিকদের আয়োজনে কমিউনিটি ইভেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ৮ মার্চ দেশের পথে রওনা করবেন প্রধানমন্ত্রী।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM