রিয়ালের আত্মঘাতী গোলে ১-০ গোলের জয় পেল বার্সা

চোটের কারণে নেই দলের তিন প্রধান তারকা রবার্ট লেভানডস্কি, পেদ্রি গনজালেস ও উসমান দেম্বেলে। স্কোয়াডে থাকলেও আন্দ্রেয়াস ক্রিস্টিনসেনও যে খেলতে পারবেন না, সেটা জানা ছিল সবার।

- Advertisement -

এমতাবস্থায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মাঠে বার্সেলোনা লজ্জার হার হারে কি-না, সেই শঙ্কা দিচ্ছিল উঁকি। তবে কোপা দেল রে’র প্রথম লেগে ‘দুর্বল’ দল নিয়েই সান্তিয়াগো বার্নাব্যু বিজয়ের কেতন উড়িয়েছে বার্সেলোনা।

- Advertisement -google news follower

গতকাল বৃহস্পতিবার রাতে এডার মিলিতাওয়ের আত্মঘাতী গোলে ১-০ গোলের জয় নিয়ে কাতালুনিয়ায় ফিরেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। তবে বার্সা জয়টা পেতে পারতো ২-০ গোলেই। যদি না ৭২ মিনিটে ফ্রাঙ্ক কেসিয়ের নিশ্চিত গোল সতীর্থ আনসু ফাতির পায়ে লেগে লক্ষ্যভ্রষ্ট না হতো।

অপেক্ষাকৃত দুর্বল দল নিয়ে মাঠে নামায় বার্সেলোনা এদিন বল ধরে রাখার চেয়ে রক্ষণে বেশি মন দেয়। রিয়াল তাই বল দখল থেকে শুরু করে আক্রমণে ছিল বেশ এগিয়ে। তবে বাস্তবতা বুঝে জাভির সাজানো কৌশল বার্সাকে এনে দেয় সাফল্য।

- Advertisement -islamibank

যদিও প্রথমে গোল পেয়েছিল রিয়ালই। ১২ মিনিটে ভিনিসিয়ুসের কাছ থেকে বল পেয়ে দারুণ ফিনিশিংয়ে লক্ষ্যভেদ করেন করিম বেনজেমা। তবে অফসাইডের কারণে গোল বঞ্চিত থাকতে হয় রিয়ালকে।

অফসাইডে গোল বাতিলের রিয়াল ধাক্কা খায় ভিনিসিয়াস জুনিয়র হলুদ কার্ড দেখায়। এ হলুদ কার্ডের কারণে বার্সার বিপক্ষে দ্বিতীয় লেগে মাঠের বাইরে থাকতে হবে এই ব্রাজিলিয়ান তারকাকে। ভিনিসিয়াস দুঃসংবাদ দেওয়ার পরেই গোল হজম করে রিয়াল। ২৭তম মিনিটে বার্সার গোলের প্রচেষ্টা থিবো কোর্তোয়া ঠেকিয়ে দিলেও পরে ফিরতি বল এদের মিলিতাওয়ের গায়ে লেগে জালে জড়ালে উল্লাসে মাতে বার্সা।

ঘরের মাঠে পিছিয়ে পড়ে মরিয়া হয়ে ওঠে রিয়াল। কিন্তু কিছুতেই বার্সার রক্ষণ ভাঙতে পারছিল না স্বাগতিকরা। গোলের জন্য বেশ কয়েকটি শট রাখলেও, বেনজেমা-ভিনিসিয়াসরা তা গোলেই রাখতে পারেননি।

বিরতির পর প্রথমার্ধের মতো ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখলেও, আরাউহো-কুন্দেদের নিয়ে বার্সার ইস্পাতদৃঢ় রক্ষণ বার্সাকে এগিয়েই রাখে।

তবে ৭২ মিনিটে হতাশায় পোড়ে বার্সাও। ব্যবধান দ্বিগুণ করার সুযোগ থাকলেও, কেসিয়ের শট গোল মুখে দাঁড়ানো আনসু ফাতির গায়ে লেগে দিক বদলে অন্য দিকে চলে যায়।

ফলে নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় কাতালান ক্লাবটি। এরপর ম্যাচে সময় যতই গড়িয়েছে গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা করেছে রিয়াল। তবে শেষ পর্যন্ত কাঙ্ক্ষিত গোলটি পাওয়া হয়নি তাদের। মাঠ ছাড়তে হয়েছে আত্মঘাতী গোলের হার নিয়ে।

সান্তিয়াগো বার্নাব্যুতে পাওয়া এই জয়ে কোপা দেল রে’র ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেল বার্সা। আগামী ৫ এপ্রিল রাতে দ্বিতীয় লেগের ম্যাচে আরও একটি ক্লাসিকোতে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দুটি।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM