ফেব্রুয়ারিতে সড়কে ৫৩৬ জনের প্রাণহানি

সদ্য শেষ হওয়া ফেব্রুয়ারি মাসে সারাদেশে ৩ হাজার ৬৩০টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৫৩৬ জনের প্রাণহানি হয়েছে। যার বেশির ভাগ মোটরসাইকেল দুর্ঘটনা। এ সময়ে সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন তিন হাজার ৯০৪ জন।

- Advertisement -

বুধবার (১ মার্চ) বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সেভ দ্য রোড’-এর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

- Advertisement -google news follower

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেব্রুয়ারিতে সড়কে বাস দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে। এ মাসে সারাদেশে ৮১০টি বাস দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৬৫ জন এবং আহত হয়েছেন ৯৬১ জন। এ সময়ে ৭৮৯টি ট্রাক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৪৬ জন এবং আহত হয়েছেন ৮১৫ জন।

ফেব্রুয়ারি মাসে সবচেয়ে বেশি ১ হাজার ১১২টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন ১১৭ জন এবং আহত ১ হাজার ১৫২ জন। এ ছাড়া সিএনজি, নসিমন, করিমনসহ অবৈধ বিভিন্ন যানবাহনে ৯১৯টি দুর্ঘটনা ঘটেছে। এতে ১০৮ জন নিহত এবং ৯৭৬ জন আহত হয়েছে।

- Advertisement -islamibank

সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ২১টি টেলিভিশন, ২২টি অনলাইন নিউজ পোর্টাল, ১৭টি জাতীয় দৈনিক এবং সংস্থার স্বেচ্ছাসেবী ও স্থানীয় প্রত্যক্ষদর্শীদের দেওয়া তথ্যানুযায়ী এ প্রতিবেদন তৈরি করা হয়। ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত সময়ের প্রতিবেদন তুলে ধরা হয়েছে।

সংস্থাটির চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া, আইয়ুব রানা ও লায়ন ইমাম হোসেনের তত্বাবধায়নে এ প্রতিবেদন তৈরি করা হয়।

মোটরসাইকেল দুর্ঘটনা বেশি হওয়ার কারণ হিসেবে প্রতিবেদনে বলা হয়, সড়কে আলাদা মোটরসাইকেল লেন না থাকা, অনিয়ন্ত্রিত গতিতে মোটরসাইকেল চালানো এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল না হওয়ায় এ বাহনে বেশি দুর্ঘটনা ঘটছে।

এ ছাড়া দেশে সড়কপথে দুর্ঘটনা না কমার পেছনে গণপরিবহনের চালক, সহকারীদের অদক্ষতাই শুধু নয়, দুর্নীতি-অনিয়ম এবং ক্ষমতার অপব্যবহারও দায়ী।

জেএন/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM