মিরসরাইয়ে শিক্ষকের উপর হামলার প্রতিবাদে সমাবেশ

মিরসরাইয়ে সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আবু ইউসুফের উপর প্রাণনাশের উদ্দেশ্যে সন্ত্রাসী হামলার প্রতিবাদে সমাবেশ ও মানববন্ধন করেছে শিক্ষার্থী ও শিক্ষক নেতারা।

- Advertisement -

বুধবার (১ মার্চ) সকালে উপজেলার সাহেরখালী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও পরিচালনা পর্ষদের উদ্যোগে সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।

- Advertisement -google news follower

এসময় উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, শিক্ষক নেতৃবৃন্দ, ছাত্র-শিক্ষক ও স্থানীয় জনসাধারণ সহ সহ্রাধিক লোক উপস্থিত ছিলেন।

প্রতিবাদ সমাবেশে উপজেলা শিক্ষক সমিতির যুগ্ম সম্পাদক মীর হোসেনের উপস্থাপনায় সাহেরখালী বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি হাসান মাহফুজ চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি আবু ছালেক, সাধারণ সম্পাদক সুভাষ সরকার, বাংলাদেশ শিক্ষক সমিতির (ফেডারেশন) আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক কমল ভৌমিক, মহালঙ্কা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইদ্রিস মিয়া, আবুল কাশেম বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক গিয়াস উদ্দিন, শফিউল আলম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু সুফিয়ান, মিরসরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিম উদ্দিন ভূইয়া, সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এইচ এম মেজবাউল হক প্রমুখ।

- Advertisement -islamibank

এছাড়া শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন ১০ম শ্রেণীর শিক্ষার্থী মাসফিয়া জান্নাত ও অপূর্ব দেবনাথ।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, হাইতকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: শাহজাহান, মঘাদিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিদারুল আলম, আবুতোরাব উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক রতন দাশ সহ শিক্ষার্থী, শিক্ষক ও স্থানীয় জনসাধারণ।

মানববন্ধনে সংক্ষিপ্ত বক্তেব্যে বক্তারা জানান, শিক্ষক আবু ইউসুফ রাসেল একজন ছাত্রবান্ধব শিক্ষক ছিলেন। হামলার আগেরদিনও বিদ্যালয়ের কে নিজ হাতে প্রশংসা পত্র লিখে প্রধান শিক্ষকের কাছ থেকে স্বাক্ষর নিয়ে দেন শিক্ষক আবু ইউসুফ।

পরদিনই ওই শিক্ষকের উপর দফায় দফায় স্ব-পরিবারে হামলা করে ধারালো অস্ত্র দিয়ে হত্যার উদ্দেশ্যে আঘাত করে সাবেক ছাত্র ইউনুস। হামলার পর ৪ দিন পেরিয়ে গেলেও হামলাকারিদের বিরুদ্ধে থানায় মামলা না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা।

বুধবারের (১ মার্চ) মধ্যে থানায় মামলা নিয়ে দোষিদের আইনের আওতায় আনা না হলে অনির্দিষ্টকালের জন্য সাহেরখালী স্কুলের কার্যক্রম বন্ধ করে বৃহৎ পরিসরে আন্দোলন হুমকি দেন বক্তারা।

মিরসরাই উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুভাষ সরকার জানান, শিক্ষকের উপর হামলার বিচারের দাবিতে আমরা ক্রমান্বয়ে এগিয়ে যাবো।

সেই উপলক্ষে প্রাথমিক পর্যায়ে আজকের এই আন্দোলন। সমাবেশ ও মানববন্ধন শেষে আমরা উপজেলা নির্বাহী অফিসারের সাথে সৌজন্য সাক্ষাত করে এ বিষয়ে বিস্তারিত অবহিত করেছি।

তিনি আজকের মধ্যে মামলা রুজু করে মামলা নাম্বার দেয়ার জন্য মিরসরাই থানার ওসিকে নির্দেশ দিয়েছেন।

এবিষয়ে মিরসরাই থানার অফিসার ইনচার্জ কবির হোসেনের ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার ফোন দিলেও সংযোগ স্থাপন করা সম্ভব হয়নি।

প্রসঙ্গত : ২০২১ সালে সাহেরখালী উচ্চ বিদ্যালয়ের তৎকালীন ৭ম শ্রেণীর শিক্ষার্থী ইউনুস শ্রেণী কক্ষে গোলযোগ করায় তার বিষয়ে তৎকালিন প্রধান শিক্ষক নাদেরুজ্জামান আজাদকে অবহিত করেন শিক্ষক আবু ইউসুফ। তখন প্রধান শিক্ষক ওই ছাত্রকে ডেকে শাষণ করেন।

এরপর থেকে বিদ্যালয়ে যাওয়া-আসার সময় শিক্ষক আবু ইউসুফকে প্রায়’শ গালি-গালাজ ও হুমকি দিতো ওই ছাত্র। ইউনুছ বর্তমানে পড়ালেখা না করলেও এলাকায় বখাটেপনা করা তার পেশা।

সর্বশেষ রোববার (২৬ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় স্কুল থেকে বাড়ি ফেরার পথে শিক্ষক আবু ইউসুফ এর গতিরোধ করে ইউনুস সহ আরো কয়েকজন মিলে হামলা করে।

হামলায় আহত ওই শিক্ষক বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) চিকিৎসাধীন রয়েছে। হামলার সময় ভাইকে বাঁচাতে গিয়ে আহত হন তার ছোট ভাই আবু ইউনুছ।

জেএন/জাবেদ/পিআর

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM